বান্দরবানে জেএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে বাড়তি ফি আদায়ের অভিযোগ

বান্দরবানের জেএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে বাড়তি ফি আদায়ের অভিযোগ উঠেছে রুমা সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেলোয়ার হোসেনের বিরুদ্ধে। বোর্ড কর্তৃক জেএসসি পরীক্ষার কেন্দ্র ফি ১৫০ টাকা নির্ধারণ করা থাকলেও তিনি পরীক্ষার্থীদের কাছ থেকে আদায় করেছে ৪০০ টাকা করে। দূর্গম এলাকার যাতায়াত ব্যবস্থার অজুহাতে অতিরিক্ত ২৫০ টাকা ফি নেয়া হচ্ছে বলে জানান জেলা শিক্ষা কর্মকর্তা।

অবিভাবক ও শিক্ষার্থীরা জানায়, রুমা সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেলোয়ার হোসেন জেএসসি পরীক্ষার কেন্দ্র ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে ৪০০ টাকা করে আদায় করা হচ্ছে। এমনকি এটা না দিলে পরীক্ষার্থীদের প্রবেশপত্র দেয়া হচ্ছে না। জেলা সদরের বিভিন্ন স্কুলে সরকার নির্ধারিত পরীক্ষার কেন্দ্র ফি ১৫০ টাকা করে নেয়া হলেও রুমা সরকারী উচ্চ বিদ্যালয়ে ৪০০ টাকা করে নেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন রুমা সরকারী উচ্চ বিদ্যালয়ের বেশ কয়েকজন অভিভাবক। তারা অভিযোগ করে বলেন, দূর্গম এলাকা হওয়ায় এখানে ফি কম নেয়ার কথা। কারন এখানকার বেশীরভাগ মানুষ দরিদ্র অথচ দূর্গম এলাকায় ফি বেশী নেয়া হচ্ছে এবং এক্ষেত্রে সরকারের নির্দেশও মানা হচ্ছে না।

এ বিষয়ে রুমা সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেলোয়ার হোসেনের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, এ ব্যাপারে ইউএনও ভাল বলতে পারবেন, ওনার নির্দেশেই ৪০০ টাকা করে নেয়া হচ্ছে বলেই তিনি ফোন রেখে দেন।

জেলা শিক্ষা কর্মকর্তা সোমা রাণী বড়–য়া বলেন, সরকার ১৫০ টাকা নির্ধারণ করলেও দূর্গম এলাকায় এ টাকা দিয়ে পোষানো সম্ভব হয় না। তাই স্কুল কমিটি নির্ধারণ করে কত টাকা নিবে।

তবে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, দূর্গম এলাকার এসব শিক্ষার্থী ও অভিভাবকরা অতি দরিদ্র। কমিটি আগে বিষয়টা এভাবে ভেবে দেখেনি তবে অভিযোগ আসার পর আমি বাড়তি টাকা ফেরত দেয়ার জন্য ইতোমধ্যে নির্দেশ দিয়েছি।

চট্টগ্রাম বিভাগের উপ-পরীক্ষা নিয়ন্ত্রয়ক মাহবুব হাসান জানান, সরকার কর্তৃক নির্ধারিত ফি এর বাইরে বাড়তি ফি নেয়ার কারো কোন এখতিয়ার নাই।

উল্লেখ্য, আগামী শনিবার (০২ নভেম্বর) অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় রুমা উপজেলা থেকে ৩৩১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

 

সোহেল কান্তি নাথ, বান্দরবান প্রতিনিধি