দিনাজপুরের নবাবগঞ্জে জমির সংক্রান্ত সংঘর্ষ, নিহত-১

দিনাজপুরের নবাবগঞ্জে আদালতের রায়ে জমির মালিকানা বুঝিয়ে দিতে গিয়ে উভয়পক্ষের সংঘর্ষ চলাকালে পুলিশের ছোড়া গুলিতে লিটন মন্ডল নামে একজন নিহত হয়েছেন।

এই সংঘর্ষে আহত হয়েছে কমপক্ষে ১৫ জন। তাদেরকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহত লিটন মন্ডল নবাবগঞ্জ উপজেলার চককরিম গ্রামের আতিয়ার রহমানের ছেলে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, দীর্ঘ প্রায় ৩০ বছর ধরে চককরিম গ্রামের ৮ বিঘা জমির মালিকানা নিয়ে একই এলাকার রফিকউদ্দিন ও লিটন মন্ডলের পরিবারের মধ্যে বিরোধ চলে আসছিল। এই জমির মালিকানা নিয়ে দায়ের করা মামলায় সম্প্রতি রফিকউদ্দিনের পক্ষে রায় দেয় আদালত।

আজ শনিবার দুপুরে আদালতের রায়ে জমির মালিকানা বুঝিয়ে দিতে যায় পুলিশ। এ সময় উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বাধলে পুলিশ ২০ রাউন্ড গুলি করে। এই সংঘর্ষের ঘটনায় আহত হয় প্রায় ১৫ জন। পরে তাদেরকে উদ্ধার করে নবাবগঞ্জ ও ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হলে তাদের মধ্যে ৬ জনকে দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। হাসপতালে নিয়ে আসা হলে তাদের মধ্যে লিটন মন্ডলকে মৃত ঘোষণা করে চিকিৎসক।

এ ব্যাপারে নবাবগঞ্জ থানার ওসি সুব্রত সরকার জানান, বিরোধে প্রাণহানির ঘটনা থেকে বাচতে ২০ রাউন্ড গুলি করা হয়েছে। এই সংঘর্ষের ঘটনায় আদালতের নাজির, জারিকারকসহ ৭ জন পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানান তিনি।

 

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর প্রতিনিধি