বান্দরবানে বন্যা পরিস্থিতির চরম অবনতি, পানিবন্দি লক্ষাধিক মানুষ

বান্দরবানে বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে লক্ষাধিক মানুষ। সদর উপজেলাসহ লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, থানচি, রুমা, রোয়াংছড়ি উপজেলার বিস্তৃর্ণ এলাকা প্লাবিত হয়েছে। টানা ৬ দিনের ভারী বর্ষন অব্যাহত থাকায় বন্ধ হয়ে পড়েছে জেলার অভ্যন্তরীন সড়ক যোগাযোগ।

বন্যা কবলিত লোকজন আশ্রয় নিয়েছে নিকটস্থ আশ্রয় কেন্দ্রে। আশ্রয় কেন্দ্রে আশ্রিতদের পর্যাপ্ত ত্রাণও বিতরণ করা হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে। তবে এখনো যারা ঝুঁকিপূর্ণভাবে পাহাড়ের পাদদেশে বসবাস করছে তাদের নিরাপদে সরিয়ে আশার জন্য শহরে মাইকিং অব্যাহত রয়েছে।

জানা যায়, বান্দরবান জেলার সদর ও পৌর এলাকার আর্মি পাড়া, ইসলামপুর, শেরে বাংলা নগর, উজানি পাড়া, মেম্বার পাড়া, ওয়াপদা ব্রীজ এলাকা, কাশেম পাড়া, বালাঘাটা, কালাঘাটা, ক্যাচিংঘাটা, নোয়া পাড়া, হাফেজঘোনাসহ সদর উপজেলার বিস্তৃর্ণ এলালাকা প্লাবিত হয়েছে। এসব এলাকার কয়েক হাজার মানুষ বিভিন্ন এলাকার আশ্রয় কেন্দ্র গুলো আশ্রয়ন নিয়েছে। এদিকে লামা পৌরসভার অধিকাংশ এলাকা পানিতে তলিয়ে গেছে।

এছাড়াও আলীকদম, নাইক্ষ্যংছড়ি, থানচি, রুমা ও রোয়াংছড়ি উপজেলার নিম্নাঞ্চল গুলো প্লাবিত হয়েছে। এসব উপজেলার সড়কে পানি উঠে যাওয়ায় জেলা সদর সহ সারা দেশের সাথে বন্ধ রয়েছে সড়ক যোগাযোগ। এতে চরম ভোগান্তিতে পড়েছে হাজারো পথচারী। এসময় পথচারীরা জরুরী প্রয়োজনের তাগিদে জীবনের ঝুঁকি নিয়ে নৌকা, ভ্যান ও রিক্সায় করে পারাপার হচ্ছে।

উল্লেখ্য, প্রশাসনের পক্ষ থেকে সাত উপজেলায় মোট ১২৬টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। বন্যায় দূর্গত লোকজন এসব আশ্রয় কেন্দ্র গুলোতে আশ্রয় নিয়েছে। প্রশাসনের পক্ষ থেকে আশ্রীতদের শুকনা খাবার বিতরণ করা হচ্ছে।

সোহেল কান্তি নাথ, বান্দরবান প্রতিনিধি