উলিপুরে রোহিঙ্গা শরনার্থী যুবক আটক

কুড়িগ্রামের উলিপুরে এক রোহিঙ্গা শরনার্থী যুবককে আটক করে পুলিশে দিয়েছে জনতা। ঘটনাটি ঘটেছে, মিনাবাজারস্থ কেডিএবি অফিস সংলগ্ন এলাকায়। এ ঘটনায় আদালতের নির্দেশে পুলিশ পাহারায় ওই যুবককে বুধবার (২৪ জুলাই) কক্সবাজার জেলার উখিয়া থানার মাধ্যমে রোহিঙ্গা ক্যাম্পে প্রেরণ করা হয়।

জানা যায়, গত রোববার (২১ জুলাই) রাত ১১টার দিকে উপজেলার ধরনীবাড়ী ইউনিয়নের মিনাবাজারস্থ কেডিএবি (কোরিয়ান ডেভলপমেন্ট এ্যাসোসিয়েশন ইন বাংলাদেশ) অফিস সংলগ্ন এলাকায় অপরিচিতি এক ব্যক্তির ঘোরাফেরা দেখলে এলাকাবাসীর সন্দেহ হয়। এ সময় জনতা তাকে আটক করলে খবর পেয়ে পুলিশ ওই যুববকে উদ্ধার করে থানায় নিয়ে আসেন। জিজ্ঞাসাবাদে রোহিঙ্গা ওই যুবক নিজের পরিচয় এবং উলিপুরে আসার ঘটনা বর্ণনা করেন।

পুলিশ জানায়, আটক রোহিঙ্গা শরনার্থী যুবকের নাম রুবেল (২৫), পিতা মৃত আব্দুর রহমান, মাতা মৃত মনোয়ারা বেগম, গ্রাম-মংডু, রাখাইন, মায়ানমার। ওই যুবক কমলাপুর রেলষ্টেশন থেকে ট্রেন যোগে রংপুরে আসেন। এরপর রমনাগামী ট্রেনে উলিপুর উপজেলার দূর্গাপুর ইউনিয়নের পাঁচপীর রেল ষ্টেশনে নেমে পড়েন।

সেখান থেকে ধরনীবাড়ী ইউনিয়নের মিনাবাজারস্থ কেডিএবি অফিস সংলগ্ন এলাকায় এসে ঘুরাঘুরি করলে তার কথা বার্তায় (ভাষায়) স্থানীয় জনতার সন্দেহ হলে তাকে আটক করে থানায় খবর দেন। এ ঘটনায় আইনী সহায়তার জন্য পুলিশ ওই রোহিঙ্গা যুববকে বিজ্ঞ আদালতে প্রেরন করলে আদালতের আদেশ অনুযায়ী তাকে পুলিশ পাহারায় বুধবার কক্সবাজার জেলার উখিয়া থানার মাধ্যমে রোহিঙ্গা ক্যাম্পে প্রেরণ করা হয়।

উলিপুর থানার অফিসার ইনচার্জ মোয়াজ্জেম হোসেন রোহিঙ্গা শরনার্থী যুবককে আটকের ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

আসলাম উদ্দিন আহম্মেদ, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি