পাকিস্তানের সামরিক হাসপাতাল থেকে পালিয়েছেন জঈশ প্রধান

পাকিস্তানের রাওয়ালপিন্ডি সামরিক হাসপাতাল থেকে দেশটিতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জঈশ-ঈ-মোহাম্মদের প্রধান মাসুদ আজহার পালিয়েছেন। বৃহস্পতিবার (২৭ জুন) এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ‘দ্য টাইমস অব ইন্ডিয়া’।

একইদিন আহসান উল্লাহ মিয়াখাইল নামে এক পাকিস্তানি প্রথম তার টুইট বার্তায় এই জঈশ প্রধানের পালানোর বিষয়টি তুলে ধরেন। যেখানে তিনি নিজেকে একজন পাকিস্তানি একজন মানবাধিকার কর্মী এবং পাশতুন তাহাফুজ মুভমেন্টের (পিটিএম) অ্যাক্টিভিস্ট হিসেবে দাবি করেন।

টুইটারে আহসান একটি ভিডিও পোস্ট করেন; যেখানে তিনি ক্যাপশনে লিখেন, ‘গত রবিবার (২৩ জুন) রাওয়ালপিন্ডির সামরিক হাসপাতালে এক বড় ধরনের বিস্ফোরণ ঘটেছে। এতে আহত দশজনকে জরুরি ভিত্তিতে চিকিৎসা দেওয়া হচ্ছে। যাদের মধ্যে কয়েকজনের অবস্থা বেশ আশঙ্কা জনক।’

আহসান তার টুইট বার্তায় আরও লিখেন, ‘জঈশ-ঈ-মোহাম্মদের প্রধান মাসুদ আজহার এখানে চিকিৎসাধীন ছিলেন। কিন্তু গণমাধ্যমকে ঘটনাস্থলে ঢুকতে দেওয়া হচ্ছে না।’

পাকিস্তানের একাধিক সূত্রের বরাতে ভারতীয় এই গণমাধ্যমটি জানায়, কোনো সন্দেহ ছাড়াই বলা যেতে পারে যে; শক্তিশালী এই বিস্ফোরণের সময় জঈশ প্রধান মাসুদ আজহার পালিয়েছেন।

দীর্ঘদিন যাবত মাসুদ আজহার এক জটিল মূত্র রোগে ভোগছিলেন। যে কারণে ডায়ালিসিসের জন্য তাকে নিয়মিতই রাওয়ালপিন্ডির এই সামরিক হাসপাতালটিতে নেওয়া হয়। ক্যান্টনমেন্ট এলাকার ভেতরে থাকায় হাসপাতালটি ভীষণ সুরক্ষিত। এর পাশেই পাকিস্তান সেনাবাহিনীর প্রধান সদরদপ্তর অবস্থিত।

এর আগে সম্প্রতি মাসুদ আজহারসহ জঙ্গি সংগঠন জঈশ-ঈ-মোহাম্মদের বেশ কয়েকজন সদস্যকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছিল পাক কর্তৃপক্ষ।