বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ১১৮তম জন্মবার্ষিকী আজ

ব্রিটিশবিরোধী আন্দোলনের নেত্রী বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ১১৮তম জন্মবার্ষিকী আজ। এ উপলক্ষে সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে অনুষ্ঠানের আয়োজন করেছে তন্নিষ্ঠ নাটুয়া নাট্যদল। এই অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ ও সোমা মুমতাজ। অনুষ্ঠানে জুয়েল কবির রচিত ‘আমি প্রীতিলতা’ নাটকের পাঠ অভিনয় অনুষ্ঠিত হবে।

১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন প্রীতিলতা। তার বাবার নাম জগবন্ধু ওয়াদ্দেদার ও মা প্রতিভা দেবী। প্রীতিলতা ডা. খাস্তগীর ইংরেজি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ১৯২৭ সালে প্রথম বিভাগে এসএসসি পাস করে ঢাকার ইডেন কলেজে ভর্তি হন।

কলেজের ছাত্রীনিবাসে থাকাকালীন তিনি বিপ্লবী লীলা নাগের নেতৃত্বে পরিচালিত দীপালি সংঘের সংস্পর্শে আসেন। ১৯২৯ সালে প্রীতিলতা দীপালি সংঘের সদস্য হন।

এইচএসসি পরীক্ষায় মেয়েদের মধ্যে প্রথম স্থান অধিকার করে প্রীতিলতা কলকাতার বেথুন কলেজে ইংরেজি সাহিত্যে বিএতে ভর্তি হন। তখন থেকে মাস্টারদা সূর্যসেনের নির্দেশে সাংগঠনিক কর্মকাণ্ড শুরু করেন।

১৯৩২ সালে চট্টগ্রাম অপর্ণাচরণ ইংরেজি বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা হিসেবে যোগ দেন। ওই বছরের ২৪ সেপ্টেম্বর রাতে প্রীতিলতার নেতৃত্বে বিপ্লবীরা পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবে সফল আক্রমণ করেন। পরে নিরাপদ আশ্রয়ে যাওয়ার সময় তিনি গুলিবিদ্ধ হন। ধরা পড়ার আগে সঙ্গে রাখা সায়ানাইড পানে আত্মহত্যা করেন প্রীতিলতা।