রিপারফিউশন ইনজুরিতে আক্রান্ত ওবায়দুল কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রিপারফিউশন ইনজুরিতে আক্রান্ত বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কার্ডিওলজি বিভাগের প্রধান সৈয়দ আলী আহসান। তবে বর্তমানে কাদেরের শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে বলেও জানান তিনি।

রবিবার বিকেল পৌনে ৫টায় কাদেরের শারীরিক অবস্থা জানাতে ব্রিফ করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য (ভিসি) ডা. কনক কান্তি বড়ুয়া। এসময় সাংবাদিকদের এ তথ্য জানান সৈয়দ আলী আহসান।

রিপারফিউশন ইনজুরির ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, এটা এমন একটা অবস্থা যেখান থেকে তিনি ৬ ঘণ্টার মধ্যেই সুস্থ হতে পারেন। আবার ১২ ঘণ্টা অথবা এক-দুইদিনও লাগতে পারে। এমনও হতে পারে যা আরো খারাপের দিকেও রূপ নিতে পারে। তবে এখনই এ ব্যাপারে কিছুই বলা যাচ্ছে না।

বর্তমানে কাদের হৃদস্পন্দনের অবস্থা স্বাভাবিক বলে জানিয়ে সৈয়দ আলী আহসান বলেন, বর্তমানে কাদের হৃদস্পন্দন ৯০ থেকে ১১০। তবে সকালে ৩০-৩৫এ নেমে গিয়েছিল। তারপর কৃত্রিম যন্ত্র দিয়ে চেষ্টা করার পর অটোমেটিক্যালি তা বাড়তে থাকে।

বিএসএমএমইউ কার্ডিওলজি বিভাগের প্রধান আরও জানান, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপ‌তির ঢা‌কে সাড়া দি‌য়ে‌ছেন কাদের। প্রধানমন্ত্রী আসার পর মিটমিট করে তাকিয়েছিলেন তিনি। আর রাষ্ট্রপতি আসার পর চোখ বড় করে তাকিয়েছিলেন।

বর্তমানে কাদেরকে এয়ার অ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুরে পাঠানোর মত অবস্থা নেই বলেও জানিয়েছেন তিনি। এ ব্যাপারে আলী আহসান বলেন, সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের তিনজন বিশেষজ্ঞ চিকিৎসক সন্ধ্যার দিকে ঢাকায় পৌঁছাবেন। তারা এসে পরিস্থিতি পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেবেন।

আজ রবিবার সকালে হাসপাতালে ভর্তির পর কাদেরের ম্যাসিভ হার্ট অ্যাটাক হয়। হার্ট অ্যাটাকের পর এনজিওগ্রাম পরীক্ষা-নিরীক্ষায় তিনটি ব্লক ধরা পড়ে। একটিতে শতভাগ, একটি ৯৯ ভাগ ও একটিতে ৯০ ভাগ। চিকিৎসকরা তাৎক্ষণিকভাবে একটিতে রিং (স্ট্যান্টিং) পরান।

বিএসএমএমইউ-র কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান সৈয়দ আলী আহসান আজ (৩ মার্চ) সকালে সাংবাদিকদের বলেন, “ওবায়দুল কাদেরে এনজিওগ্রাম করা হয়েছে। এরইমধ্যে তার তিনটি ব্লক ধরা পড়েছে। একটি ওপেন করা হয়েছে।”

“সকালের চেয়ে কাদেরের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলেও পরিস্থিতি এখনও সংকটাপন্ন” উল্লেখ করে তিনি বলেন, “৭২ ঘণ্টা না গেলে এ বিষয়ে কিছু বলা যাবে না।”

চিকিৎসকরা আরও জানান, সিঙ্গাপুরে এয়ার অ্যাম্বুলেন্সযোগে তাকে উন্নত চিকিৎসার জন্য নেয়ার প্রক্রিয়া চলছে। সন্ধ্যা ৭টায় এয়ার অ্যাম্বুলেন্স আনার কথা। অধ্যাপক ডা. মোস্তফা জামান নামে একজন হৃদরোগ বিশেষজ্ঞ তার সঙ্গে যাবেন। ইতোমধ্যে তার পাসপোর্ট নেয়া হয়েছে।

এর আগে রবিবার সকাল সাড়ে ৭টার দিকে হঠাৎ অসুস্থবোধ করলে ওবায়দুল কাদেরকে বিএসএমএমইউর ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) নেয়া হয়। সেখান থেকে জরুরি ভিত্তিতে তাকে সিসিইউতে (করোনারি কেয়ার ইউনিট) নিয়ে ভর্তি করা হয়। পরে এনজিওগ্রাম শেষে ওবায়দুল কাদেরের হার্টে তিনটি ব্লক ধরা পড়ার কথা জানান চিকিৎসকরা।

সেতুমন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জানান, সকালে ফজরের নামাজ শেষে হঠাৎ করেই শ্বাস-প্রশ্বাসে সমস্যা অনুভব করেন মন্ত্রী মহোদয়। সঙ্গে সঙ্গে তাকে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

হাসপাতালের আইসিইউতে চিকিৎসকরা তার মেডিকেল চেকআপ করেন। চেকআপ শেষে তাকে দ্রুত এনজিওগ্রাম করার পরামর্শ দেন। পরে এনজিওগ্রাম শেষে চিকিৎসকরা জানান তার হার্টে তিনটি ব্লক ধরা পড়েছে। তার সুস্থতা কামনায় দেশবাসীর দোয়া চেয়েছে আওয়ামী লীগ ও তার পরিবার।