যুক্তরাষ্ট্রে ২৬ মার্চকে ‘বাংলাদেশ দিবস’ ঘোষণা

বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস ২৬ মার্চকে ‘বাংলাদেশ দিবস’ ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের রাজধানীর ওয়াশিংটন ডিসির মেয়র। ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের ঢাকায় প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। খবর বাসসের। ঐতিহাসিক ২৬ মার্চের এই দিনে গোটা বাঙালিকে অভিনন্দন জানিয়ে এ স্বীকৃতি দেন ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউজার।

ঘোষণায় বলা হয়, এই দিনটিতে বাংলাদেশ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব ও বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের বিনিময়ে স্বাধীনতার অর্জনের কথা স্মরণ করছে।

ঘোষণায় উল্লেখ করা হয়, মার্কিন পররাষ্ট্র দফতর ইতোমধ্যেই বাংলাদেশকে একটি গণতান্ত্রিক, সহনশীল, বহুদলীয়, মধ্যপন্থী দেশ হিসেবে চিহ্নিত করেছে, যেটি বিশ্বের কাছে একটি উদাহরণ সৃষ্টি করেছে। বাংলাদেশের বন্ধুত্ব যুক্তরাষ্ট্রের কাছে গুরুত্বপূর্ণ।

কলম্বিয়া জেলার সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রতি বাংলাদেশ দূতাবাসের অবদানের কথা উল্লেখ করে অনুষ্ঠানে মেয়র বাংলাদেশ রাষ্ট্রদূত ও বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানান। একই সঙ্গে তিনি ২৬ মার্চকে ‘বাংলাদেশ দিবস’ হিসেবে ঘোষণা করেন।

মঙ্গলবার (২৬ মার্চ) যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাসে পাঠানো একটি প্রেস বিজ্ঞপ্তিতে মেয়র ৪৯তম স্বাধীনতা দিবসকে বাংলাদেশ ডে’র ঘোষণা দেন।

বিজ্ঞপ্তিতে মেয়র মুরিয়েল বাউজার বলেন, আমি ওয়াশিংটন ডিসির মেয়র হিসেবে বলছি, আজকে বাংলাদেশের বিশেষ দিন উপলক্ষে দেশটির রাষ্ট্রদূত এবং জনগণকে অভিনন্দন জানাই। একইসঙ্গে ২৬ মার্চ, ২০১৯ কে বাংলাদেশ ডে হিসেবে ঘোষণা করছি।