অ্যাপসভিত্তিক পরিবহন সেবায় শর্ত মানছে তা কেউ, লাইসেন্স ছাড়াই চলছে সার্ভিস

লাইসেন্স ছাড়াই দেশে চলছে উবারসহ সব রাইড শেয়ারিং সার্ভিস। এ বিষয়ে বিআরটিসি নীতিমালা জারি করলেও সেটি বাস্তবায়নের সঙ্গে পুলিশ, নির্বাচন কমিশন ও বিটিআরসি সম্পৃক্ত থাকায় এ মুহূর্তে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া যাচ্ছে না।

মঙ্গলবার জাতীয় সংসদে নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের উত্তরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের লিখিত জবাবে এসব কথা বলা হয়। উল্লেখ্য, সংসদের প্রশ্নোত্তর পর্ব আগে থেকে নির্ধারিত থাকায় এবং প্রশ্নোত্তর লিখিত হওয়ায় সংশ্লিষ্ট মন্ত্রীর উত্তর আগেই ছাপানো হয়ে থাকে।

গুরুতর অসুস্থ ওবায়দুল কাদেরকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর নেয়া হলেও তার প্রশ্নোত্তর সংসদে উত্থাপন করা হয়।

‘অ্যাপসভিত্তিক পরিবহন সেবায় শর্ত মানছে তা কেউ। উবারসহ ১০ প্রতিষ্ঠান চলছে নিবন্ধন ছাড়াই। বিষয়টি সত্য হলে সরকার এ বিষয়ে কোনো ব্যবস্থা গ্রহণ করবে কি না’- নাছিমুল আলম চৌধুরীর এমন প্রশ্নের লিখিত উত্তরে বলা হয়, ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা-২০১৭ গেজেট আকারে প্রকাশিত হয়েছে।

এটি প্রকাশিত হওয়ার পর ২০১৮ সালের ২২ এপ্রিল থেকে এ পর্যন্ত ১৬টি রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান এনলিস্টমেন্ট সার্টিফিকেটের জন্য আবেদন করেছে। তবে নীতিমালার কিছু শর্ত প্রতিপালিত না হওয়ায় এখন পর্যন্ত আবেদন করা রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের বিপরীতে এনলিস্টমেন্ট সার্টিফিকেট ইস্যু করা সম্ভব হয়নি। শর্ত পূরণে প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।