বান্দরবানে বিজিবির অভিযানে ধ্বংস করা হলো নিষিদ্ধ আফিম চাষ

বান্দরবানের দূর্গম থানছি উপজেলায় বিজিবির অভিযানে ধ্বংস করা হলো নিষিধ আফিম চাষ। বৃহস্পতিবার ২৪ জানুয়ারী গোপন সংবাদের ভিত্তিতে লে: কর্ণেল মো: হাবিবুল হাসান পিএসসি’র নির্দেশে তিন্দু ক্যাম্পের ক্যাম্প কমান্ডার সুবেদার মো: মোতালেব’র নেতৃত্বে দশ সদস্যের একটি দল থানছি উপজেলার তিন্দু ইউনিয়নের মুরুক্ষ্যং ঝিরি এলাকায় এই অভিযান পরিচালনা করেন।

এসময় প্রায় ৫’শ বর্গফুটের একটি নিষিদ্ধ পপি (আফিম) বাগান ধ্বংস করা হয়েছে। অভিযানের খবর পেয়ে পপি বাগান চাষীরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি বলে জানান বিজিবির সদস্যরা।

বিজিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, বান্দরবানের মিয়ানমার সীমান্তবর্তী রিজার্ভ ফরেষ্টের অত্যন্ত দূর্গম ও জনমানবহীন নিরবিচ্ছিন্ন পাহাড়ী এলাকায় পাহাড়ীরা প্রতিবছর থানছির দূর্গম এলাকাগুলোতে নিষিদ্ধ পপি (আফিম) চাষ করে আসছে। প্রতিবছরই বিজিবি সদস্যরা উক্ত দূর্গম পাহাড়ী এলাকাগুলোতে অভিযান পরিচালনা করে নিষিদ্ধ পপি (আফিম) বাগান ধ্বংস করে আসলেও দূর্গম ও পাহাড়ী এলাকা হওয়ায় প্রতিবারেই অভিযানের সময় পালিয়ে যেতে সক্ষম হওয়ায় কারণে এ চাষ বন্ধ করা সম্ভব হচ্ছে না।

বলিপাড়ার ৩৮ বিজিবির জোনের অধিনায়ক লে: কর্ণেল মো: হাবিবুল হাসান পিএসসি’ জানান, বিজিবি সবসময়ে পপি (আফিম)সহ মাদক জাতীয় চাষাবাদে নিরুৎসাহিত করে আসছে। তিনি জানান, কোন ভাবেই মাদকের বিরুদ্ধে ছাড় দেবনা। কোথাও পপি চাষের সন্ধ্যান পেলে অভিযান পরিচালনা করা হবে। তিনি আরো জানান, চলতি বছর থানছির বড় মদক এলাকার উপরে সীমান্তবর্তী দূর্মগ এলাকাগুলোতে বেশ কয়েকটি নিষিদ্ধ পপি (আফিম) বাগান ধ্বংস করা হয়েছে।

সোহেল কান্তি নাথ, বান্দরবান প্রতিনিধি