বান্দরবানে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

বান্দরবানে সমাজসেবা বিভাগ ও পার্বত্য জেলা পরিষদের যৌথ উদ্যোগে “সবার জন্য টেকসই ও সমৃদ্ধ সমাজ” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ২৬তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ১৯তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে শনিবার সকালে পার্বত্য জেলা পরিষদ চত্ত্বরে এক বিশাল র‌্যালী করা হয়। র‌্যালী শেষে জেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

বান্দরবান জেলা সমাজসেবার উপপরিচালক মো: শাহ জাহান সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের সদস্য কাঞ্চনজয় তঞ্চঙ্গ্যা। বিশেষ অতিথি হিসেবে সিভিল সার্জন ডা: অংসুইপ্রু মারমা, সদর উপজেলার চেয়ারম্যান আব্দুল কুদ্দুস, যুব উন্নয়নের উপপরিচালক সাইফুদ্দিন মো: হাসান। অন্যান্যদের মধ্যে বিভিন্ন সরকারী-বেসরকারী বিভাগের কর্মকর্তারাসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এসময় বক্তব্য রাখেন জেলা সমাজসেবা বিভাগের উপতত্ত্বাবধায়ক সফিকুল ইসলাম, সমন্বিত দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষা কার্যক্রমের রিসোর্স শিক্ষক সত্যজিৎ মজুমদার, প্রকস এর নির্বাহী পরিচালক জর্জ ত্রিপুরা, লেপ্রোসি মিশন ইন্টারন্যাশনাল এর জেলা সমন্বয়কারী পিএল বম, নিডি পিপলস্ ডেভেলপমেন্ট এর নির্বাহী পরিচালক দৃষ্টিপ্রতিবন্ধী লালহিম বম, দৃষ্টিপ্রতিবন্ধী জাহিদ হোসেন।

সভায় প্রধান অতিথি বলেন, প্রতিবন্ধীরা সমাজে অবহেলিত, তাই তাদেরকে সামাজিক মর্যাদা দেওয়ার জন্য সবাইকে আরও সচেতন হতে হবে।

অনুষ্ঠান শেষে প্রতিবন্ধীদের মাঝে বিভিন্ন প্রতিবন্ধী বিষয়ক উপকরণ ও শীতবস্ত্র বিতরণ করা হয়।

সোহেল কান্তি নাথ, বান্দরবান প্রতিনিধি