বাংলাদেশি নির্মাতার প্রযোজনায় দেশের প্রথম থ্রিডি কার্টুন সিরিজ

বাংলাদেশি নির্মাতা ওয়াহিদ ইবনে রেজার প্রযোজনায় বাংলাদেশের ছোট-বড় সব দর্শকদের উপযোগী করে নির্মিত হলো দেশের প্রথম থ্রিডি কার্টুন সিরিজ ‘চাচা বাহিনীর আজব কাহিনি’। ২৭ অক্টোবর থেকে প্রতি শনিবার রাত ৯টায় সিরিজটি নাগরিক টিভিতে প্রচার করা হবে।

বিদেশি কার্টুন সিরিজের ভিড়ে অভিভাবকেরা চান তাদের সন্তানদের বাংলা সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিতে। কিন্তু টিভি বা অনলাইনে বাংলায় অথবা বাংলাদেশের সেই মানের কার্টুন নেই বললেই চলে। তাই শিশুরা ঝুঁকে পড়ছে বিদেশি কার্টুনের দিকে। শিখছে অপসংস্কৃতি। এসব নিয়ে বিস্তর অভিযোগ উঠেছে অভিভাবকদের পক্ষ থেকেও। এমন অভাব বোধ থেকেই নাগরিক টিভির বড় বাজেটের এই আয়োজন হচ্ছে বলে জানা যায়। চ্যানেলটির অনুষ্ঠান প্রধান কামরুজ্জামান বাবু বলেন, ‘এই সিরিজটির মাধ্যমে আমাদের লক্ষ্য শিশুদের বাংলাদেশের লোকসাহিত্যে সমৃদ্ধ ভাণ্ডারের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া। রূপকথা থেকে শুরু করে শিশু-কিশোরদের জন্য যে চমৎকার বাংলা সাহিত্যের ভাণ্ডার রয়েছে, তা নতুন প্রজন্মের কাছে পুরোপুরি তুলে ধরতেই নির্মাণ করা হয়েছে অ্যানিমেটেড সিরিজটি।’ তিনি আরও জানান, বাংলাদেশের কোনও টিভি চ্যানেলের জন্য নির্মিত এটাই প্রথম থ্রিডি কার্টুন সিরিজ।

এছাড়াও, ‘চাচা বাহিনীর আজব কাহিনি’ সিরিজটি নির্মাণ করেছে ম্যাভেরিক স্টুডিও। ভ্যাঙ্কুভারের সনি পিকচার ইমেজ ওয়ার্কসে কাজ করছেন রেজা।