ঐতিহ্যবাহী পুরস্কার প্রদান অনুষ্ঠান অস্কারের পরিবর্তন

বিভিন্ন সময় ঐতিহ্যবাহী পুরস্কার প্রদান অনুষ্ঠান অস্কারকে আরও জনপ্রিয় করে উপস্থাপন করতে আনা হয়েছে বিভিন্ন পরিবর্তন। এবারও প্রায় শত বছরের পুরনো অস্কার অনুষ্ঠানকে নতুনত্ব দিতে কিছু পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে ‘দ্য একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস’ কর্তৃপক্ষ।

এবারের অস্কার অনুষ্ঠানে তিনটি পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে ‘দ্য একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস’ কর্তৃপক্ষ। প্রথম পরিবর্তন হলো- সামনের আসর থেকে অস্কার প্রদান অনুষ্ঠানে ‘পপুলার ফিল্ম’ নামের একটি ক্যাটাগরি যুক্ত হতে যাচ্ছে। দ্বিতীয় পরিবর্তন হলো- ২০২০ সালে অস্কার প্রদান অনুষ্ঠান একটু এগিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। অনুষ্ঠানের আয়োজন ৯ ফেব্রুয়ারি নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। তৃতীয় পরিবর্তন হলো- অস্কার প্রদানের পুরো অনুষ্ঠানটি সাড়ে চার ঘণ্টা থেকে কমিয়ে এনে তিন ঘণ্টায় করার সিদ্ধান্ত। গেল বছরেও অস্কার প্রদান অনুষ্ঠানটি সাড়ে চার ঘণ্ট প্রচার হয়েছিলো।

কিন্তু সামনের বছর থেকে তিন ঘণ্টা পুরো প্যাকেজ করে ফেলায় অনেকে কিছুটা ক্ষুব্ধ হয়েছেন। কারণ একাডেমির নতুন সিদ্ধান্ত অনুসারে ২৪টি অ্যাওয়ার্ড প্রদানও আর প্রচার করা হবে না, বরং কিছু নির্দিষ্ট বিভাগেরটা প্রচারিত হবে। পরবর্তীতে সম্পাদনা করে প্রচার করবে অস্কার কর্তৃপক্ষ। এর সমালোচনা করে অনেকে বলেছেন, এ রকম সিদ্ধান্ত আন্তর্জাতিক উৎসবের মৌলিকত্ব নষ্ট করবে।

উল্লেখ্য, অস্কারের এমন পরিবর্তনে চারদিকে নানা রকমের মিশ্র প্রতিক্রিয়া দেখা যাওয়ায় কিছুটা দ্বন্দ্বে আছে কর্তৃপক্ষ।