সরকারি কর্মকর্তাদের আবাসনে রাজধানীতে নির্মাণ হবে ২৮৮ ফ্ল্যাট

ঢাকা মহানগরীতে সরকারি কর্মকর্তাদের আবাসন সমস্যা প্রকট। এ সংকট নিরসনে উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে মিরপুর ৬নং সেকশনে ২৮৮টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে। রোববার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। 

পরিকল্পনামন্ত্রী বলেন, ফ্লাট নির্মাণ প্রকল্পে খরচ ধরা হয়েছে ২৯০ কোটি ৫০ লাখ টাকা। এর পুরোটাই জিওবি। এটি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের গণপূর্ত অধিদফতর কর্তৃক বাস্তবায়িত হবে। প্রকল্পটি ২০২০ সাল নাগাদ শেষ হবে। তিনি বলেন, সরকারি কর্মকর্তাদের আবাসন সুবিধা প্রদান, উপযুক্ত, মানসম্পন্ন ও স্বাস্থ্যকর বাসস্থান নিশ্চিত করাসহ তাদের কাজের মান বৃদ্ধিই এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

আ হ ম মুস্তাফা কামাল জানান, আজকের একনেক বৈঠকে প্রত্যেক হাওর অঞ্চলের জন্য আলাদা আলাদা প্রকল্প নেয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন মাছের জন্য ল্যান্ডিং স্টেশন নির্মাণ, মাছ বাজারজাতকরণে ভ্যান কেনাসহ বিকল্প ফসল উৎপাদন ও বিকল্প আয়ের পথ খুঁজে বের করতে হবে। এজন্য প্রাণিসম্পদ মন্ত্রণালয়, হাওর উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট সব সংস্থাকে সমন্বিতভাবে কাজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বলেন, জাতীয় রাজস্ব ভবন ২০তলার পরিবর্তে ১২তলা করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। কারণ, বিমানবন্দর কাছাকাছি থাকায় এটি ২০তলা বানানো যাচ্ছে না। সভায় মোট ১১টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ৪২৩ কোটি ৭২ লাখ টাকা। সম্পূর্ণ অর্থ সরকারি তহবিল থেকে খরচ করা হবে।

অনুমোদিত প্রকল্পগুলো হলো- উপজেলা ও ইউনিয়ন সড়কে দীর্ঘ সেতু নির্মাণ প্রকল্প, বৃহত্তর ফরিদপুর গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প, সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ইন্দ্রপুল হতে চক্রশালা পর্যন্ত বাঁক সরলীকরণ প্রকল্প, বিএফ ঘাঁটি জহুরুল হক, চট্টগ্রাম বিমান সেনা প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন প্রকল্প, বরিশাল টেক্সটাইল ইনস্টিটিউট শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে উন্নীতকরণ প্রকল্প, জামালপুরের মাদারগঞ্জে শেখ রাসেল টেক্সটাইল ইনস্টিটিউট এবং জাতীয় রাজস্ব ভবন নির্মাণ প্রকল্প।