প্রতিবন্ধী মানুষের অধিকার সুরক্ষায় একসঙ্গে কাজ করুনঃ শেখ হাসিনা

দুস্থ, অসহায় ও প্রতিবন্ধী মানুষের অধিকার সুরক্ষায় সকল শ্রেণি-পেশার মানুষকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষে সোমবার দেয়া এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, আমি দেশের দুস্থ, অসহায় ও প্রতিবন্ধী মানুষের অধিকার সুরক্ষা ও উন্নয়নে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পাশাপাশি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সংগঠনসহ সকল শ্রেণি-পেশার মানুষকে একসঙ্গে কাজ করার আহ্বান জানাচ্ছি। সকলের সম্মিলিত প্রচেষ্টায় সমাজের সুষম উন্নয়নের মাধ্যমে আমরা রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে সক্ষম হব।

শেখ হাসিনা বলেন, প্রতিবন্ধী ব্যক্তির উন্নয়ন নিশ্চিত করতে সফটওয়্যারের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তির তথ্যের সমন্বয়ে একটি ডাটাবেজ, সামাজিক নিরাপত্তমূলক কর্মসূচির আওতায় উপকারভোগীদের তথ্যভাণ্ডার শিরোনামে ওয়েববেইজড সফটওয়্যার তৈরি করা হয়েছে।

তিনি বলেন, দ্রুত ও সহজে সেবা প্রদানের লক্ষ্যে ই-পেমেন্ট চালুর উদ্যোগ নেয়া হয়েছে। ২৪ ঘণ্টা শিশুদের সহায়তায় চাইল্ড হেল্প লাইন-১০৯৮ (টোল ফ্রি) সেবা চালু করা হয়েছে। সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচি সমন্বয় ও গতিশীল করার লক্ষ্যে ‘সামাজিক নিরাপত্তা কৌশলপত্র’ প্রণয়ন করা হয়েছে।

উল্লেখ্য, প্রতিবছরের মতো দেশে এবারো ২ জানুয়ারি (মঙ্গলবার) ‘জাতীয় সমাজসেবা দিবস-২০১৮’ পালন করা হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘নারী-পুরুষ নির্বিশেষ, সমাজসেবায় গড়বো দেশ’।