অস্বাস্থ্যকর পানি বাজারজাত বন্ধে ৭ প্রতিষ্ঠানকে জরিমানা

রাজধানীর বাড্ডা এলাকায় অস্বাস্থ্যকর পানি বাজারজাত বন্ধে ভ্রাম্যমাণ আদালত নিয়ে অভিযান চালিয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া পানি বাজারজাতকরণ এবং অস্বাস্থ্যকর পরিবেশে ও মেয়াদ উত্তীর্ণ জাড়ে পানি সরবরাহ করায় ৭ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার বাড্ডা হোসেন মার্কেট এলাকায় চালানো এই অভিযানে বিএসটিআইয়ের পক্ষ থেকে উপস্থিত ছিলেন অ্যাসিস্টেন্ট ডিরেক্টর খালেদ রেজা চেীধুরী ও মন্তোষ কুমার দাস। নির্বাহী ম্যাজিস্ট্রেট রুনা লায়লার নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। অভিযানে বিএসটিআইয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অভিযানে সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হয়েছে। মোট জরিমানা করা হয়েছে ৫২ হাজার টাকা। অনাদায়ে তাদের সাতদিনের কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, অভিযানে চায়ের দোকান ও পিকআপ ভ্যান থেকে বিএসটিআইয়ের অনুমোদনহীন ও অপরিষ্কার পানির চারশ’ প্লাস্টিকের জার জব্দ করা হয়। পরে পানিসহ জারগুলোকে ধ্বংস করে দেয়া হয়।

রুনা লায়লা আরও জানান, বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া পানি উৎপাদন ও বাজারজাত করা অবৈধ। এরপরও দণ্ডিত ব্যবসায়ীরা বেশিরভাগ ঘর থেকে পানি এনে ব্যবসা করছিলেন। পানি বিশুদ্ধ করতে কোনো ধরনের প্রক্রিয়া মানছিলেন না তারা। অনেকের কাছ লাইসেন্স আছে। কিন্তু তারা অস্বাস্থ্যকর পরিবেশে পানি উৎপাদন ও বাজারজাত করে আসছিলেন। এজন্য তাদের জরিমানা করা হয়েছে।