গাজা উপত্যকায় ফিলিস্তিনি যুবক নিহত

অবরুদ্ধ গাজা উপত্যকায় সম্প্রতি ইহুদিবাদী ইসরাইলি সেনাদের গুলিতে আহত একজন ফিলিস্তিনি যুবক শাহাদাতবরণ করেছেন। মার্কিন প্রেসিডেন্টের জেরুজালেম সংক্রান্ত বিতর্কিত ঘোষণার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে গত সপ্তাহে মারাত্মক আহত হয়েছিলেন ফিলিস্তিনি যুবক মুহাম্মাদ সামি দাহ্‌দুহ্‌। রোববার রাতে হাসপাতালে তার মৃত্যু হয় বলে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

এর আগে শনিবার শারাফুল আব্দ নামের আরেক আহত ফিলিস্তিনি যুবক গাজার একটি হাসপাতালে শাহাদাতবরণ করেন। তিনি গত সপ্তাহের রোববার পূর্ব গাজার জাবালিয়া শহরে ইহুদিবাদী সেনাদের গুলিতে মারাত্মক আহত হয়েছিলেন। এদিকে ইসরাইলি সেনা ও বসতি স্থাপনকারী ইহুদিবাদীরা রোববার দক্ষিণ নাবলুসের একটি গ্রামে হানা দিয়ে প্রতিবাদী জনতার ওপর নির্বিচারে গুলি চালিয়েছে। এতে অন্তত ছয় ফিলিস্তিনি আহত হয়েছেন। এ নিয়ে গত দুই সপ্তাহে ‘অধিকৃত জেরুজালেম মুক্তি’র ইন্তিফাদা আন্দোলনে ২,৩৮০ ফিলিস্তিনি আহত হলেন।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুসলিম ঐতিহ্যবাহী শহর জেরুজালেমকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে এক বিতর্কিত ঘোষণা দেন। তার ওই ঘোষণার প্রতিবাদে জর্দান নদীর পশ্চিম তীর ও গাজা উপত্যকা উত্তাল হয়ে রয়েছে।