মিয়ানমারকে আন্তর্জাতিক চাপ দিতে হবেঃ প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর আরও আন্তর্জাতিক চাপ দিতে হবে। নির্যাতিত এই মানুষগুলো মিয়ানমারের নেত্রী অং সান সুচির দেশের। মিয়ানমারই তাদের দেশ। তাদের ফিরিয়ে নিতে হবে। ওরা অনেক দুর্ভোগে রয়েছে। গতকাল সোমবার রোহিঙ্গা শরণার্থী বিষয়ে ট্রাম্পের সঙ্গে কথা বলার পর রয়টার্সকে দেওয়া বিশেষ এক সাক্ষাতকারে তিনি এ কথা জানান।

রয়টার্সের সাংবাদিক মিশেল নিকোলসকে দেওয়া সাক্ষাতকারে শেখ হাসিনা জানান, সভাস্থল ছাড়ার পর ট্রাম্পকে তিনি কয়েক মিনিটের জন্য থামান। এ সময় ট্রাম্প বাংলাদেশের খবর জানতে চান। তিনি আরো বলেন, ‘আমি বলি, বাংলাদেশ খুব ভালো অবস্থায় আছে। তবে আমাদের একমাত্র সমস্যা মিয়ানমার থেকে আসা শরণার্থীরা। কিন্তু ট্রাম্প শরণার্থীদের নিয়ে কোনো মন্তব্য করেননি।

প্রধানমন্ত্রী বলেন, ‘এর মধ্যেই যুক্তরাষ্ট্র ঘোষণা দিয়েছে, তারা কোনো শরণার্থীকে সে দেশে ঢুকতে দেবে না। আমি তাদের কাছ থেকে কী আশা করতে পারি, বিশেষ করে সে দেশের প্রেসিডেন্টের কাছ থেকে? তিনি (ট্রাম্প) এর মধ্যেই তাঁর মনোভাব প্রকাশ করেছেন…তাহলে আর কেন সাহায্য চাইব?’ শেখ হাসিনা আরও বলেন, ‘বাংলাদেশ ধনী দেশ নয়…কিন্তু যদি আমরা ১৬ কোটি মানুষকে খাওয়াতে পারি, তাহলে আরও ৫০০ অথবা সাত লাখ মানুষকেও খাওয়াতে পারব। ’

প্রসঙ্গত, গত ২৫ অগাস্ট মিয়ানমারে পুলিশের কয়েকটি তল্লাশি চৌকিতে হামলার পর থেকে রাখাইন রাজ্যে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। এ সহিংসতা থেকে বাঁচতে এ পর্যন্ত চার লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত পার হয়ে বাংলাদেশে ঢুকেছে।