বাংলাদেশের চ্যাম্পিয়ন হওয়ার লড়াই ভুটানের বিপক্ষে

অনূর্ধ্ব-১৮ সাফ চ্যাম্পিয়নশিপে শক্তিশালী ভারতকে ৪-৩ গোলে হারানোর পর মালদ্বীপের বিপক্ষে জয় বাংলাদেশকে দিয়েছিল শিরোপার সুবাস। কিন্তু তৃতীয় ম্যাচে নেপালের বিপক্ষে হারে ধাক্কা খেতে হয়েছে তাদের। অবশ্য চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ এখনও আছে। এজন্য স্বাগতিক ভুটানের বিপক্ষে বুধবার অবশ্যই জিততে হবে বাংলাদেশকে। আগামীকাল বিকাল ৪টায় মুখোমুখি হবে দুই দল।

সোমবার সন্ধ্যায় শেষ ৩৭ মিনিট ১০ জন নিয়ে খেলতে হয়েছে বাংলাদেশকে। নেপাল সেই ফায়দা নিয়ে ২-১ গোলে জিতে নেয় ম্যাচটি। এতে করে মালদ্বীপ ছাড়া বাকি চার দলই সমান ৬ পয়েন্ট নিয়ে শিরোপার আশা ধরে রেখেছে। বাংলাদেশ-ভুটানের মতো তাই নেপাল-ভারতও চ্যাম্পিয়ন হতেই থিম্পুর চাংমিলিথাং স্টেডিয়ামে মুখোমুখি হবে সন্ধ্যা ৭টায়।

বাংলাদেশকে তো এ ম্যাচ জিততেই হবে, সঙ্গে তাকিয়ে থাকতে হবে যেন ভারত নেপালকে হারায়। নিয়ম অনুযায়ী পয়েন্ট সমান হলে প্রথমে মুখোমুখি লড়াইয়ের হিসাব ধরা হয়, সেখানেও সমান হলে গোল ব্যবধান দেখা হবে। মুখোমুখি লড়াইয়ে ভারতের চেয়ে বাংলাদেশ এগিয়ে, আর নেপালের চেয়ে পিছিয়ে। অবশ্য নেপাল-ভারত ড্র করলেও বাংলাদেশ জিতলে শিরোপা হাতে নেবে। তবে শেষদিন দুই ম্যাচই যদি ড্র হয় তাহলে বাংলাদেশ খালি হাতে ফিরবে দেশে।

তবে এত জটিল সমীকরণের মধ্যে যেতে চায় না বাংলাদেশ। চ্যাম্পিয়নশিপ শেষ করতে চায় হাসিমুখে। জয় ছাড়া আর কোনও ভাবনা নেই প্রধান কোচ মাহবুব হোসেনের মনে। মঙ্গলবার দলের অনুশীলন শেষে তিনি সাংবাদিকদের বলেছেন, ‘আমরা গতকালকের (সোমবার) কথা ভাবছি না, কারণ ভবিষ্যতে ভালো কিছু করতে হবে। আমরা এখনও চ্যাম্পিয়ন হতে পারি। এজন্য ভুটানের বিপক্ষে অবশ্যই জিততে হবে, এর বিকল্প নেই।’

দলের অধিনায়ক টুটুল হোসেনও কোচের সঙ্গে কণ্ঠ মেলালেন। নেপালের কাছে দুর্ভাগ্যজনক হারের কথা ভাবা অর্থহীন মনে করেন তিনি, ‘আমরা এখনও শিরোপা হাতে নেওয়ার অবস্থায় আছি। দয়া করে আমাদের ওপর আস্থা রাখুন এবং গত কয়েকদিনের মতো আমাদের দলকে সমর্থন দিন।’ নেপালের বিপক্ষে ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে ভুটানের বিপক্ষে জিততে চান তিনি।