বাংলাদেশে থেকে ব্যান্ডউইথ আমদানি করতে চায় ভুটান

বাংলাদেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল থেকে ব্যান্ডউইথ আমদানি করতে চায় ভুটান সোমবার (১৮ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে প্রধানমন্ত্রীর শেখ হাসিনা ও ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগের মধ্যকার দ্বিপক্ষীয় বৈঠকে ভুটানের প্রধানমন্ত্রী এ আগ্রহ প্রকাশ করেন। পরে পররাষ্ট্র সচিব শহিদুল হক সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

পররাষ্ট্র সচিব বলেন, ভুটান আমাদের সাবমেরিন ক্যাবল থেকে ব্যান্ডউইথ নিতে চায়। এ বিষয়ে ভারতের সঙ্গে কথা বলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করেছেন ভুটানের প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী এ বিষয়ে প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে আলোচনা করবেন বলে জানান শহিদুল হক।

ভুটানকে বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ নিতে হলে ভারতের ওপর দিয়ে নিতে হবে। তাই ভারতের সঙ্গে এ বিষয়ে আলোচনা করে ত্রিপক্ষীয়ভাবে কাজ করতে হবে। এ বছরের শেষের দিকে স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে বাংলাদেশ। ভুটানের প্রধানমন্ত্রী এ স্যাটেলাইট থেকে সেবা নেওয়ার বিষয়েও আগ্রহ প্রকাশ করেছেন বলে জানান পররাষ্ট্র সচিব।

রোববার (১০ সেপ্টেম্বর) সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুয়াকাটায় অবস্থিত দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে সংযুক্ত হওয়ায় বাংলাদেশ আরও ১ হাজার ৫শ জিবিপিএস ব্যান্ডউইডথ পাচ্ছে। আর প্রথম সাবমেরিন ক্যাবল থেকে পাওয়া যাচ্ছে ২৫০ জিবিপিএস ব্যান্ডউইথ।

বর্তমানে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারের পরিমাণ ৪০০ জিবিপিএসের বেশি।