খেলাধুলার সাপ্তাহিক পরিক্রমা

পুরো সপ্তাহজুড়েই চলে খেলাধুলা। মুখোমুখি বিশ্বের সব বাঘা বাঘা দলগুলো, সেটা ফুটবল হোক কিংবা ক্রিকেট। তাই পুরো সপ্তাহজুড়ে চলতে থাকা খেলাধুলার সব খবরাখবর নিয়ে সাপ্তাহিক আয়োজন স্পোর্টস আলোচনা।

ক্রিকেট
বাংলাদেশ-দক্ষিন আফ্রিকা, ১ম টেস্ট
ডিন এলগার ও এইডেন মারক্রাম উদ্বোধনী জুটিতে তুলেছিলেন ১৯৬ রান। দ্বিতীয় উইকেটে সেখান থেকেই দলকে এগিয়ে নিয়েছেন এলগার ও হাশিম আমলা। প্রথম দিন শেষে স্বাগতিকদের রান ১ উইকেটে ২৯৮। প্রথম দুই সেশনেই ৯৯ রান করে তুলেছিল প্রোটিয়ারা, শেষ সেশনে তুলেছে ঠিক ১০০। ১২৮ রানে দিন শেষ করেছেন এলগার, ৬৮ রানে আমলা। দুজনের অবিচ্ছিন্ন জুটির রান ১০২।

ভারত-অস্ট্রেলিয়া, ৪র্থ ওয়ানডে
সিরিজের প্রথম তিন ম্যাচ জিতে নিয়েছিল ভারত। সেই সঙ্গে দুই ম্যাচ হাতে রেখে সিরিজও নিশ্চিত করে ফেলেছিল তারা। কিন্তু সিরিজের বাকি দুই ম্যাচ অস্ট্রেলিয়ার জন্য সম্মান বাঁচানোর। সে কারণেই হয়তো শেষ দিকে এসে জ্বলে উঠল তারা। চতুর্থ ওয়ানডেতে এসে বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারতকে ২১ রানে হারিয়ে দিল অস্ট্রেলিয়া।

হেলস-স্টোকস নিষিদ্ধ
ব্রিস্টলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ওয়ানডের পর সোমবার ভোর রাত আড়াইটায় পুলিশের হাতে গ্রেপ্তার হন স্টোকস। পরে অভিযোগ গঠন ছাড়াই তাকে মুক্তি দেওয়া হয়। হেলস প্রেপ্তার হননি, তবে ঘটনার সময় উপস্থিত ছিলেন। পরদিন ইংল্যান্ডের অনুশীলনে যোগ না দিয়ে পুলিশকে তদন্তে সহায়তা করতে লন্ডন থেকে ব্রিস্টলে ফেরেন তিনি।

পুলিশের পাশাপাশি ইসিবিও এই ঘটনায় তদন্তের ঘোষণা দেয়। তবে অ্যাশেজ দলে রাখা হয় স্টোকসকে। বৃহস্পতিবার ব্রিটিশ ট্যাবলয়েড ডেইলি সান-এর ওয়েবসাইটে একটি ভিডিও দেওয়া হয়। যেখানে দেখা যায়, প্রায় স্টোকসের মতোই একজন ঘুষি মারছেন দুজন ব্যক্তিকে। ভিডিওতে শোনা যায় একজন বলে উঠছেন, “যথেষ্ট হয়েছে, স্টোকস।”

সংবাদ বিজ্ঞপ্তিতে ইসিবি জানিয়েছে, ওই ভিডিও দেখার পরই তাদের এই সিদ্ধান্ত।

সাকিব আল হাসান
সাকিব আল হাসান ছয় মাসের বিশ্রামে থাকার কারণে খেলছেন না দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশের মধ্যকার দুই ম্যাচে টেস্ট সিরিজ। যদিও তিনি ওয়ানডে আর টি-টুয়েন্টি সিরিজে খেলবেন।

ওয়ার্নারের রেকর্ড
ভারতের বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে বেঙ্গালুরুতে ১১৯ বলে ১২৪ রান করেছেন ওয়ার্নার। এটি তার ১৪তম ওয়ানডে সেঞ্চুরি।

অ্যারন ফিঞ্চকে (৯৪) নিয়ে উদ্বোধনী জুটিতেই ওয়ার্নার গড়েন ২৩১ রানের জুটি। এই দুজনের বিদায়ে রানের গতি একটু কমে গেলেও শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া তুলেছে ৩৩৪ রান।

শততম ওয়ানডেতে প্রথম সেঞ্চুরি করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজ। ১৯৮৮ সালে পাকিস্তানের বিপক্ষে শারজায় করেছিলেন অপরাজিত ১০২।

ফুটবল
ক্রিস্টিয়ানো রোনালদো চ্যাম্পিয়নস লিগে ডর্টমুন্ডের সঙ্গে ম্যাচ দিয়ে খেলে ফেলেছেন রিয়াল মাদ্রিদের হয়ে ৪০০ তম ম্যাচ। এ ম্যাচে তিনি দুইটি গোলও পেয়েছেন।

ইউরোপা লিগ
মিলান রিজেকাকে হারিয়েছে ৩-২ গোলে ব্যবধানে। অন্যদিকে আর্সেনালেরও জয়ের ধারা অব্যাহত। তারা বাতে বরিসভকে হারিয়েছে ৪-২ গোলে। এ জয়ের দুইদলই পরের রাউন্ডে যাওয়া প্রায় নিশ্চিত করে ফেলেছে।

শুক্রবারের খেলা
বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা, ১ম টেস্ট, ২য় দিন
ম্যাচটি বাংলাদেশ সময় দুপুর ২টায় সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টিভি, গাজী টিভি ও সনি সিক্স এইচডি।

পাকিস্তান-শ্রীলংকা, ১ম টেস্ট, ২য় দিন
খেলাটি দুপুর ১২টায় সরাসরি সম্প্রচার করবে সনি সিক্স।

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ, ৫ম ওয়ানডে
খেলা টি বিকাল ৫টায় সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস সিলেক্ট ২ এবং স্টার স্পোর্টস সিলেক্ট এইচডি ২।

বুন্দেসলিগা
শালকে-লেভারকুসেন
খেলাটি রাত সাড়ে ১২টায় সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস ১ এবং স্টার স্পোর্টস সিলেক্ট এইচডি ১।

লিগ ওয়ান
মোনাকো-মপেলিয়ে
খেলাটি রাত পৌনে ১টায় সরাসরি সম্প্রচার করবে সনি ইএসপিএন।

লা লিগা
সেল্টা-ভিগো-জিরোনা
খেলাটি রাত ১টায় সরাসরি সম্প্রচার করবে সনি টেন ২।