পাকিস্তানের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন খাকান আব্বাসি

পাকিস্তানের ক্ষমতাসীন দল মুসলিম লীগের (পিএমএল-এন) প্রার্থী শহিদ খাকান আব্বাসি দেশটির নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। আজ মঙ্গলবার বিকেলে জাতীয় পরিষদের স্পিকার এ ঘোষণা দেন। দেশটির পার্লামেন্টে মঙ্গলবার সংসদ সদস্যদের ভোটাভুটিতে ২২১ ভোটে নির্বাচিত হয়েছেন তিনি।

এর আগে, পানামা গেট কেলেঙ্কারির জেরে শুক্রবার সুপ্রিম কোর্টের এক রায়ে প্রধানমন্ত্রীত্বের পদ হারাতে হয়েছে নওয়াজ শরিফকে। এমনকি নওয়াজ ও তার পরিবারের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেন আদালত। এরপরই নিজের ছেড়ে আসা আসনে ছোট ভাই ও পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী শাহবাজকে বসিয়ে দেন শরিফ। তবে অন্তবর্তী প্রধানমন্ত্রী পদে নওয়াজের প্রথম পছন্দ সাবেক পেট্রোলিয়াম মন্ত্রী এই শাহিদ খাকান আব্বাসি।

জাতীয় পরিষদে ৩৩৯ ভোটের মধ্যে ২৩১ ভোট পান আব্বাসি। তাঁর প্রতিদ্বন্দ্বী পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নাভিদ কমর ৪৭ এবং পিটিআই প্রার্থী শেখ রশীদ ৩৩ ভোট পান। আব্বাসিকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ শরিফ পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে জাতীয় পরিষদে নির্বাচিত হওয়ার প্রক্রিয়া শেষ করার ৪৫ দিনের সময়টাতে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্বটা পালন করবেন শহিদ খাকান আব্বাসি।