রৌমারীতে রোটা ভাইরাসে এক সপ্তাহে আক্রান্ত শতাধিক

কুড়িগ্রামের রৌমারীতে শীতজনিত কারণে গত এক সপ্তাহে শতাধিক মানুষ রোটা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তারা সবাই সুস্থ্য হয়ে ফিরে গেছেন। এছাড়াও প্রতিদিন আসছেন ২৫ থেকে ৩০ জন করে রোগী।

চিকিৎসকগণ বলছেন, তীব্র শীত ও হিমেল হাওয়ার কারণে এ ভাইরাস আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এতে তেমন ভয়ের কিছু নেই। গত ১৬ হতে ২২ জানুয়ারী পর্যন্ত রৌমারী হাসপাতালে এ ভাইরাসে আক্রান্তরা ভর্তি হন। তাদের মধ্যে অধিকাংশরাই শিশু ও বৃদ্ধ। তবে আক্রান্তদের মধ্যে শিশুর সংখ্যাই বেশি।

হাসপাতালের বেডে জায়গা না হওয়ায় বারান্দার ফ্লোর ও যাতায়াতের রাস্তায় বিছানা পেতে রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে। এদিকে হঠাৎ করে আকষ্মিক রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় তাদের সেবা দিতেও হিমশিম খাচ্ছেন  চিকিৎসক ও নার্সরা।

রৌমারী হাসপাতালের আবাসিক চিকিৎসক ডাক্তার অনুপ কুমার বিশ্বাস বলেন, গত এক সপ্তাহে শতাধিক রোগীর চিকিৎসা দিয়েছি আমরা। সাথে রয়েছে নিউমোনিয়া ও শ্বাসকষ্ট জনিত রোগী। আশা করা যায় শীত ও ঠান্ডা কমে গেলে এসব রোগীর সংখ্যা কমে যাবে।

এ বিষয় রৌমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোমেনুল ইসলাম বলেন, হাসপাতালে যারা ভর্তি আছেন তাদের শারীরিক অবস্থা অনেকটাই ভাল, আমাদের নিকট প্রয়োজনীয় পর্যাপ্ত ওষুধ রয়েছে। এখনও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

আসলাম উদ্দিন আহম্মেদ, কুড়িগ্রাম প্রতিনিধি