ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ সান্টোকির বিরুদ্ধে

ওয়েস্ট ইন্ডিজের পেসার ক্রিশমার সান্টোকিকে নিয়ে স্পট-ফিক্সিংয়ের সন্দেহ করছেন সিলেট থান্ডারের পরিচালক তানজিল চৌধুরী। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে ফিক্সিংয়ের অভিযোগ এনে বিষয়টি তদন্ত করে দেখার অনুরোধ করেছেন তিনি।

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিবিপিএল) প্রথম ম্যাচে সান্টোকির করা বিশাল ওয়াইড এবং নো-বল কারো নজর এড়ায়নি। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে নিজের প্রথম ওভার করতে এসে তৃতীয় বলে ওয়াইড করেন সান্টোকি। এর দুই বল পরই তাঁর করা বিস্ময়কর নো-বল দেখে সকলের চোখ ছানাবড় হয়ে যায়।

এমন ঘটনায় সিলেট দলের পরিচালক সন্দেহ করেন এবং বোর্ডকে বিষয়টি খতিয়ে দেখতে অনুরোধ করেন। তানজিল বলেন, ‘তার (সান্টোকি) নো-বলটি ছিল সন্দেহজনক। তাকে এখনও বিসিবি থেকে ডাকা হয়নি কিন্তু আমি অভিযোগ দায়ের করেছি। আমি মৌখিকভাবে প্রধান নির্বাহী এবং বিসিবির দুর্নীতি দমন শাখার প্রধান মোর্শেদকে বিষয়টি তদন্ত করার জন্য অনুরোধ করেছি।’

‘আমাদের একাদশ নিয়ে কিছু করার থাকে না। এটা ম্যানেজমেন্ট এবং কোচ নির্বাচন করে। আমি স্পন্সরদের জিজ্ঞাস করেছি, তারা একাদশ নির্বাচনে হস্তক্ষেপ করেছে কিনা এবং তারা কিছু বলতে রাজি না। এখন আমাদের টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলতে হবে এবং জানতে হবে কেউ সান্টোকিকে খেলানোর জন্য বলেছিল কিনা। কারণ এটা বোঝা যাচ্ছে যে সে স্পট-ফিক্সিংয়ের সঙ্গে জড়িত।’ যোগ করেন তিনি।

সিলেটের স্পন্সর জিভানি ফুটওয়্যার কোম্পানির দিকেও সন্দেহের আঙুল তুলেছেন দল পরিচালক। ১৭ নভেম্বর অনুষ্ঠিত বিপিএলের প্লেয়ার্স ড্রাফট থেকেই তাদের প্রতি সন্দেহের জন্ম নেয় তানজিলের। ড্রাফট থেকে কিছু নির্দিষ্ট ক্রিকেটারকে দলে ভেড়ানোর জন্য জোর করতে থাকে স্পন্সররা।

তানজিল বলেন, ‘প্লেয়ার্স ড্রাফটের সময়, আমাদের মধ্যে (স্পন্সরের সঙ্গে) অনেক সংঘাত হয়েছে। আমি এবং আমাদের উপদেষ্টা সারোয়ার ইমরান কিছু জিনিস নিয়ে ওদের সঙ্গে একমত ছিলাম না। স্পন্সররা কিছু খেলোয়াড় নিতে খুবই জোর করছিল। কিন্তু আমরা নিশ্চিত ছিলাম না কেন তারা এই খেলোয়াড়দের নিতে জোর করছে।’

‘নাঈম শেখ এবং অন্যান্য খেলোয়াড়দের নেয়ার সুযোগ ছিল আমাদের। কিন্তু তারা সোহাগ গাজী এবং সান্টোকির মতো খেলোয়াড়দের নিতে বলছিল। তখনই আমাদের সন্দেহ জাগে। আমি সেসময় বিসিবির গভর্নিং কাউন্সিলের সদস্য এবং বিসিবি সভাপতিকে বিষয়টি জানিয়েছি।’ বলেন তিনি।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ হারে সিলেট। সেই ম্যাচে ৩৪ রান দিয়ে ১ উইকেট নেন সান্টোকি। ১৩ ডিসেম্বর (শুক্রবার) নিজেদের দ্বিতীয় ম্যাচে রাজশাহী রয়্যালসের মুখোমুখি হবে তারা। ম্যাচটিতে সান্টোকিকে একাদশে রাখা কিনা সেটাী এখন সবচেয়ে বড় প্রশ্ন।