বিপিএলের প্রথমবারের মত থাকছে নারী ধারাভাষ্যকার

গত বুধবার দুপুরে হোম অব ক্রিকেট মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট থান্ডারের ম্যাচ দিয়ে মাঠে গড়াল বিপিএলের প্রথম ম্যাচ।

আইপিএলের পর বিপিএলে টেলিভিশন দর্শকরা প্রথমবার শুনতে পাচ্ছেন নারী কণ্ঠ। ৪২ বছর বয়সী সেই নারী ধারাভাষ্যকারের নাম আনজুম চোপড়া। তিনি ভারতীয় নারী ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার। খেলা থেকে অবসর নিলেও ক্রিকেটাঙ্গন ছাড়েননি তিনি। পেশা হিসেবে ধারাভাষ্যকে বেছে নিয়েছেন। বিপিএলে সমান তালে আতহার আলী খান, শামীম আশরাফ চৌধুরীদের সঙ্গে ধারাভাষ্য দিচ্ছেন।

দিল্লির এক খেলাপাগল পরিবারে জন্ম আনজুম চোপড়ার। তাই জন্মগতই খেলার প্রতি ভালোবাসা তার। শুধু প্রয়োজন ছিল প্রতিভা প্রকাশে কোন প্ল্যাটিফর্মটাকে বেছে নেবেন তিনি। বাবা কৃঞ্চান চোপড়া ছিলেন গলফার। নানা ভেড প্রকাশ সাহানি ছিলেন অ্যাথলেট।

তবে ভারতের জনপ্রিয় খেলাগুলোর অন্যতম ক্রিকেটকে বেছে নিলেন আনজুম। আনজুমের ছোট ভাইও বোনের অনুসরণ করলেন। ছোট ভাই নিরভান চোপড়া দিল্লির অনূর্ধ্ব-১৯ দলে খেলেছেন।

তবে ধারাভাষ্যের বেলায় নানার উত্তরসূরি হয়েছেন আনজুম। এককালে আনজুমের নানা ভারতের ক্রিকেটে ধারাভাষ্য দিতেন।

ক্রিকেট ছাড়াও আনজুম নিজের প্রতিভা ছড়িয়েছেন বিভিন্ন ক্ষেত্রে। তিনি একজন লেখিকা, অভিনেত্রী, মোটিভেশনাল স্পিকার ও পরামর্শক।