অল্প সময়ের মধ্যেই শিথিল হচ্ছে আন্তর্জাতিক কার্ডে কেনাকাটার কড়াকড়ি

বাংলাদেশ ব্যাংক সম্প্রতি এক নির্দেশনায় দেশের অভ্যন্তরে আন্তর্জাতিক ব্যাংক কার্ডে লেনদেনে বেশ কিছু শর্ত আরোপ করেছে। এতে বেশি বেকায়দায় পড়েছেন তথ্যপ্রযুক্তি খাত সংশ্লিষ্টরা। বিশেষ করে ফিল্যান্সররা। এ নির্দেশনায় দেশের ভেতরে আন্তর্জাতিক বা প্রিপেইড কার্ডে আগের মতো কেনাকাটার সুযোগ বন্ধ করা হয়। 

কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রার পাচার ঠেকাতে বাংলাদেশ ব্যাংক এ উদ্যােগ নেয়। তবে অসাধু ব্যক্তিদের কর্মকাণ্ড ঠেকাতে গিয়ে বেকায়দায় পড়ে তথ্যপ্রযুক্তি খাতের কর্মীরা। কেননা আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে তাদের ডোমেইন কেনা, সার্ভার বিল পরিশোধ, অ্যাপ কেনাসহ বিভিন্ন সেবার জন্য বৈদেশিক মুদ্রায় কেনাকাটা করতে হয়। এমন পরিস্থিতিতে সরকারি উদ্যোগের কথা জানিয়েছেন যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী শুক্রবার রাতে তার ভেরিফাইড ফেইসবুক পেজে ঘােষণা দেন, ‍”সাম্প্রতিক সময়ে ক্রেডিট কার্ডের মাধ্যমে আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের কড়াকড়ির কারণে আমাদের অসংখ্য ফ্রিল্যান্সার ও আইটি সেক্টরের সাথে জড়িত অনেকেই বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হচ্ছে। এ বিষয়টি আর্কিটেক্ট অফ ডিজিটাল বাংলাদেশ, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নজরে আসে এবং তিনি এটি দ্রুত সমাধান করার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর কে নির্দেশনা প্রদান করেন। আশা করছি ফ্রিল্যান্সারদের কল্যাণে এবং আইটি সেক্টরের প্রসারে খুব অল্প সময়ের মধ্যে এই কড়াকড়ি শিথিল করা হবে।