সৌদি আরবে গোল্ডেন ভিসা, হাজার হাজার প্রবাসীর আবেদন

সুবিধা ভোগ করার জন্য হাজার হাজার প্রবাসীর সৌদি আরবের গোল্ডেন ভিসা জন্য আবেদন করেছিলেন। তাদের মধ্য থেকে যাচাই বাচাই করে ইতিমধ্যে কয়েকজন প্রবাসীকে বেছে নেওয়া হয়েছে।

বর্তমানে ৮০ জন প্রবাসী পেয়েছেন। তাদের ইচ্ছা অনুযায়ী তারা দেশটিতে থাকতে পারবেন। গত সোমবার থেকে সৌদি আরব তাদের গোল্ডেন ভিসা প্রদান করে। সৌদি আরবের স্থায়ী গোল্ডেন ভিসা পাওয়ার জন্য তাদের গুণতে হবে ৮০ লাখ রিয়াল (২১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার)। আর এক বছরের জন্য স্থায়ী বাসিন্দা হতে চাইলে পরিশোধ করতে হবে এক লাখ রিয়াল (২৬ হাজার ৭০০ মার্কিন ডলার), যা পরে নবায়ন করা যাবে।

সৌদি আরব তেল বাণিজ্যের বাইরে একটু ভিন্নধর্মী বাণিজ্যের লক্ষ্যেই এ সিদ্ধান্ত নিয়েছে। গোল্ডেন ভিসার সুবিধাপ্রাপ্ত বিনিয়োগকারীরা সেখানে স্বাধীনভাবে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করতে পারবেন।

গোল্ডেন ভিসা প্রদানকারী রাষ্ট্রের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।থাইল্যান্ড, লাটভিয়া এবং ইউরোপীয় ইউনিয়নের অন্তত চারটি রাষ্ট্র গোল্ডেন ভিসার বিশেষ সুবিধা দিচ্ছে।২০০৮ সালে সবচেয়ে আগে এ সুবিধা দেয় যুক্তরাজ্য। ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত চীন, রাশিয়া ও ভারতের অনেক বিনিয়োগকারী গোল্ডেন ভিসার মাধ্যমে দেশটির স্থায়ী বাসিন্দা হতে পেরেছিলেন।

কালো টাকার মালিকদের সুযোগ না দিতেগত বছর ডিসেম্বরের শুরুর দিকে ইংল্যান্ড এ ভিসা ব্যবস্থা বাতিল করে দেয়।এমনও দেখা যায় যে, গোল্ডেন ভিসার জন্য আবেদনকারীদের মধ্যে ৯০ শতাংশের বেশিই কোনো না কোনো গুরুতর অপরাধকর্মের সঙ্গে জড়িত।