যুক্তরাষ্ট্রের কাছ থেকে শত কোটি মার্কিন ডলারের অস্ত্র কিনছে ভারত

যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিপুল পরিমানের অস্ত্র কিনছে ভারত। এই অস্ত্রের মূল্যমান ১০০ কোটি মার্কিন ডলার। বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতকে অস্ত্র বিক্রির সিদ্ধান্তে সিলমোহর দেন। এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্টের অনড় মনোভাবের কথা জানিয়ে কংগ্রেসকে অবগত করে ট্রাম্প প্রশাসন।

সূত্র জানিয়েছে, ভারতকে ১০০ কোটি মার্কিন ডলারে নাভাল গান বা নৌ-বন্দুক বিক্রির প্রস্তাব অনুমোদন করেছেন ট্রাম্প। মার্কিন এই নৌ-বন্দুক শত্রুপক্ষের যুদ্ধজাহাজ থেকে আক্রমণ প্রতিহত করতে সক্ষম। শত্রুপক্ষের অ্যান্টি-এয়ারক্র্যাফ্ট থেকে হামলা বা তীরে বোমাবর্ষণ মোকাবিলাতেও সক্ষম মার্কিন নৌ-বন্দুক।

সামরিক বিশেষজ্ঞদের মতে, মার্কিন নাভাল-গান হাতে পেলে, নিঃসন্দেহে ভারতীয় নৌ-সেনার আক্রমণের ধার আরও বাড়বে। এই নৌ-বন্দুকগুলি বানিয়েছে আমেরিকার বিএই সিস্টেমস ল্যান্ড অ্যান্ড আর্মামেন্টস।

ডিফেন্স সিকিওরিটি কো-অপারেশন এজেন্সি সূত্রে জানা গেছে, প্রস্তাব অনুযায়ী, ১০০ কোটি মার্কিন ডলারে ভারতকে ১৩টি এমকে-৪৫ পাঁচ ইঞ্চি/৬২ ক্যালিবার (এমওড) নৌ-বন্দুক বেচবে ট্রাম্প প্রশাসন। সেই সঙ্গে আনুষঙ্গিক যন্ত্রপাতিও। মার্কিন কংগ্রেসে এই মর্মে নোটিফিকেশন করা হয়েছে।