নারীদের ঋতুস্রাব বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে রাবিতে সাইকেল র‍্যালী

“আসুন মাসিক নিয়ে কথা বলি” এই স্লোগানকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের(রাবি) সামাজিক সংগঠন ইয়্যুথ’স ভয়েস এর উদ্যোগে নারীদের ঋতুস্রাব বিষয়ক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সাইকেল র‍্যালী ও ওয়াক ম্যারাথন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে অনুষ্ঠিত এ ম্যারাথন এবং র‍্যালীতে রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নানা শ্রেণী-পেশার প্রায় শতাধিক মানুষ অংশগ্রহণ করে।

বুধবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেক শুরু করে প্যারিস রোড ও টুকিটাকি চত্বর হয়ে পুনরায় শহীদ মিনার চত্বরে এসে সমাবেশের মাধ্যমে এ ম্যারাথন-র‍্যালী শেষ হয়। এসময় সেখানে বক্তব্য রাখেন ইয়্যুথ’স ভয়েস এর যুগ্ম-সম্পাদক আবরারুল ইসলাম, সিনিয়র মেম্বার রাকিবুল হাসান এবং জেনারেল মেম্বার শাহরিয়ার আহমেদ।

ঋতুস্রাব নিয়ে সমাজের প্রচলিত কুসংস্কার দূরীভূত করতে এবং এ বিষয়ে নারী-পুরুষ নির্বিশেষে সবাইকে সচেতন করতে ইয়ুথ ওয়ার্ল্ডওয়াইড ফাউন্ডেশন এর যুব শাখা ইয়ুথ’স ভয়েস ২০১৫ সাল থেকে কাজ করে যাচ্ছে। কিশোরীদের মধ্যে সচেতনতা বাড়াতে সারা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং বিভিন্ন গার্মেন্টস ফ্যাক্টরিতে ‘মেন্সট্রুয়্যাল হাইজিন ম্যানেজমেন্ট’ নামক ওয়ার্কশপ আয়োজনের মাধ্যমে পিরিয়ডকালীন সময়ে নারীদের করনীয় সম্পর্কে সচেতন করে তুলছে এবং বিনামূল্যে স্যানিটারি প্যাড বিতরণ করছে।

এই প্রোগ্রামের আওতায় এবছর দেশের ২২টি জেলার প্রায় ৫০টি শিক্ষা প্রতিষ্ঠান ও গার্মেন্টস ফ্যাক্টরির প্রায় ২০,০০০ নারীদের নিরাপদ ঋতুস্রাব নিয়ে সচেতন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে ইয়ুথ’স ভয়েস।

ইতিমধ্যে চট্টগ্রাম, ঢাকা, সিলেট, ফেনী, কুমিল্লা, কক্সবাজার, নারায়ণগঞ্জ, খাগড়াছড়ি, রাঙামাটি সহ দেশের বিভিন্ন জেলার ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে ‘মেন্সট্রুয়্যাল হাইজিন ম্যানেজমেন্ট’ প্রোগ্রামের মাধ্যমে প্রায় বার হাজার শিক্ষার্থীর মাঝে মাসিক নিয়ে নিরাপদ ঋতুস্রাব ব্যাবস্থাপনা শিক্ষার পাশাপাশি বিনামূল্যে সেফপ্যাড বিতরণ করেছে যা অ্যান্টিমাইক্রোবিয়াল সমৃদ্ধ, সাশ্রয়ী ও পরিবেশবান্ধব রিইউজেবল স্যানিটারি প্যাড।

তাছাড়া নিরাপদ পিরিয়ড নিয়ে সমাজের সকল স্তরের মানুষকে সচেতন করতে ইয়ুথস ভয়েস দেশের বিভিন্ন স্থানে সাইকেল র্যালি, মানববন্ধন, ওয়াক ম্যারাথন প্রভৃতি আয়োজন করছে আবুল খায়ের গ্রুপ অফ ইন্ড্রাস্টিজ এর পৃষ্ঠপোষকতায় এবং দারাজ বাংলাদেশ এর সহযোগিতায়।

‘মাদার স্মাইল-প্রোফম প্রেজেন্টস মেন্সট্রুয়্যাল হাইজিন ম্যানেজমেন্ট ২০১৯’ এর স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে সহযোগিতা করছে ইউএসএইড বাংলাদেশ।

নাঈম ঊল জাওয়াদ, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি