বাবরি মসজিদের পর এবার তাজমহলের শহর আগ্রার নাম বদল!

ভারতের জায়গার নাম বদলের বিতর্কে যুক্ত হলো তাজমহলের শহর আগ্রাও। উত্তরপ্রদেশের শহরটির নাম বদলে ফেলার তোড়জোড় শুরু করেছে যোগী সরকার। এ মাসের শুরুতে রাজ্যটির অযোধ্যায় বাবরি মসজিদের স্থলে রামমন্দির নির্মাণের নির্দেশের রায় দেয় দেশটির সুপ্রিম কোর্ট। এখন আগ্রার নাম বদলে দেয়ার দাবি তুলেছে ক্ষমতাসীন বিজেপি নেতা-কর্মীরা।

ইন্ডিয়া টুডে জানায়, মুঘল স্থাপত্য বিজড়িত শহরটিকে অগ্রবন নামে ডাকার প্রস্তাব উঠেছে রাজ্যের বিজেপি সরকারের পক্ষ থেকে।

প্রচলিত আছে, পূর্বে অগ্রবন নামে পরিচিত ছিল শহরটি। তবে এই সংক্রান্ত নির্ভরযোগ্য কোনো তথ্যপ্রমাণ না থাকলেও এই নিয়ে  গবেষণা শুরু করে দিয়েছেন আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।

স্থানীয় হিন্দু সংগঠনগুলোর দাবি, অতীতে এই শহরের নাম ছিল অগ্রবন। একটি শিবমন্দির ভেঙে তার ওপরে স্ত্রী মমতাজের নামে স্মৃতিসমাধি গড়ে তুলেছিলেন মুঘল সম্রাট শাহজাহান। বাবরি মসজিদের মতো তাজমহলকেও ভেঙে ফেলার জন্য দাবি জানিয়ে আসছে তারা।

তবে হিন্দু সংগঠনগুলোর এই দাবির সত্যতা খুঁজে বের করতে আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগকে গবেষণার জন্য নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। কখন ও কোন পরিস্থিতিতে অগ্রবনের নাম আগ্রা হয়েছে তা খতিয়ে দেখতে বলা হয়েছে।

মূলত নাম বদলানোর আগে সমস্ত দিক খতিয়ে দেখতে চাইছে যোগী প্রশাসন। যাতে বিষয়টি আদালতে গড়ালে লড়তে কোনও ধরনের অসুবিধা না হয়।

এদিকে আম্বেদকর বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আগ্রার নামকরণ সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়েছে প্রশাসন। এ নিয়ে কাজ শুরু হয়েছে। শিগগিরই এই নিয়ে প্রতিবেদন জমা দেয়া হবে।

প্রসঙ্গত, ২০১৭ সালে ক্ষমতায় আসার পরেই উত্তরপ্রদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকার নাম বদলানোর সিদ্ধান্ত নেন মূখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

এরমধ্যে বদলে গেছে এলাহাবাদ থেকে মোঘলসরাই স্টেশন অনেক জায়গার নাম। মোঘলসরাই এখন দীনদয়াল উপাধ্যায় স্টেশন আর  ফৈজাবাদের নাম হয়েছে অযোধ্যা। এলাহাবাদকে বদলে করা হয়েছে প্রয়াগরাজ।