সৌদি থেকে পরিবারের কাছে ফিরলেন ভাগ্যাহত সুমি

অবেশেষে সৌদি থেকে দেশে ফিরলেন ভাগ্যাহত সুমি। শুক্রবার (১৫ নভেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে সুমিকে পরিবারের কাছে হস্তান্তর করেন পঞ্চগড়ের বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ মাহমুদ  হাসান। এসময় পাঁচপীর ইউনিয়নের চেয়ারম্যান হুমায়ুন কবির উপস্থিত ছিলেন। 

সুমির বাড়ি পঞ্চগড় জেলার বোদা উপজেলার পাঁচপীর ইউনিয়নের বৈরাতী সেনপাড়া গ্রামে। সুমির বাবা রফিকুল ইসলাম, পেশায় একজন দিনমজুর। চার-ভাই বোনের মধ্যে সুমি বড়। দুই বছর আগে আশুলিয়ার চারাবাগের নূরুল ইসলামের সঙ্গে বিয়ে হয় সুমির।

এইদিকে সুমিকে ফিরে পেয়ে আনন্দে কেঁদে ফেলেন সুমির পরিবারের সদস্যরা। সুমিকে দেশে ফিরিয়ে আনতে সহায়তার জন্য প্রধানমন্ত্রী ও গণমাধ্যমকর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন সুমির বাবা-মা।

এর আগে সকাল সাড়ে ৭টায় এয়ার এরাবিয়ার জি৯-৫১৭ ফ্লাইটে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান সুমি। একই সঙ্গে সৌদি থেকে দেশে ফিরেছেন নির্যাতিত আরও ৯১ নারী গৃহকর্মী। বিমানবন্দরে সুমিকে গ্রহণ করেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক জহিরুল ইসলাম সুমিকে। এরপর একটি অ্যাম্বুলেন্সে করে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের উপ সহকারী পরিচালক আবু হেনা মোস্তাফা কামাল সুমিকে নিয়ে পঞ্চগড়ের উদ্দেশ্যে রওনা হন।

সম্প্রতি ফেসবুকে কান্নাজড়িত কণ্ঠে তার সঙ্গে ঘটে যাওয়া পাশবিক নির্যাতনের কথা বলে তাকে দেশে ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানান সুমি। পরবর্তীতে ভিডিওটি ভাইরাল হয়।

দেশের বেশ কয়েকটি মিডিয়ায় এমন খবর প্রকাশের পর পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সুমিকে দেশে ফিরিয়ে আনতে প্রতিমন্ত্রীর সহকারী একান্ত সচিব (এপিএস) সিরাজুল ইসলামকে নির্দেশ দেন।

এরপর সোমবার (৪ নভেম্বর) রাতে সুমিকে সৌদি আরবের জেদ্দার দক্ষিণ-দক্ষিণে নাজরান এলাকার কর্মস্থল থেকে উদ্ধার করে থানা হেফাজতে নেন দেশটির পুলিশ। সেখানে পুলিশের তত্ত্বাবধানে নাজরান শহরের একটি সেইফ হোমে ছিলেন তিনি।

পরদিন মঙ্গলবার (৫ নভেম্বর) জেদ্দায় অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট জেনারেল থেকে দেওয়া এক চিঠিতে সুমি আক্তারকে দেশে ফেরাতে ট্রাভেল এজেন্সি ‘রূপসী বাংলা ওভারসিজ’কে ২২ হাজার রিয়াল (প্রায় পাঁচ লাখ টাকা) ও প্লেনের টিকিট দেওয়ার প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়। পরে নাজরান শহরের শ্রম আদালতে সুমিকে দেশে ফেরার ‘ফাইনাল এক্সিট’ দেয়। শুক্রবার (১৫ নভেম্বর) সৌদি আরব থেকে বাংলাদেশে ফেরেন তিনি।