রংপুর এক্সপ্রেস লাইনচ্যুত হয়ে অগ্নিদগ্ধ তিনটি বগি

উত্তরাঞ্চলীয় সিরাজগঞ্জের উল্লাপাড়ায় দুপুরে ঢাকা থেকে রংপুরগামী রংপুর এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়েছে। বৃহস্পতিবার বেলা তিনটার দিকে সিরাজগঞ্জের উল্লাপাড়া স্টেশনে এ ঘটনা ঘটে। রংপুর এক্সপ্রেস নামে ট্রেনটির ৯টি বগি লাইনচ্যুত হয়। আগুন ধরে যায় তিনটিতে। উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুজ্জামান এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

উল্লাপাড়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্ম্মদ আরিফুজ্জামান বলেন, উল্লাপাড়া স্টেশনে পয়েন্টিং সিগন্যালের ভুলের কারণে এ দুর্ঘটনা ঘটেছে। আগুন ধরা বগিগুলো থেকে যাত্রীদের প্রায় সবাই জানালার কাঁচ ভেঙ্গে বেরিয়ে আসায় বড় ধরণের হতাহতের ঘটনা ঘটেনি। তবে এ ঘটনায় ৫-৭ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে।

খবর পেয়ে ঘটনাস্থলে উদ্ধার কাজ চালিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। সিরাজগঞ্জ ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুল হামিম এ তথ্য জানিয়েছেন।

উল্লাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তফা হোসেন জানান, স্টেশনের কাছে ঘটনাটি ঘটে। ট্রেনটির ইঞ্জিনও অগ্নিকাণ্ডের কবলে পড়ে।

তবে পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

 দুর্ঘটনা কবলিত ট্রেনটি এক যাত্রী বলেন, “হঠাৎই আমার অনুভব করি যে ট্রেনটি বামদিকে হেলতে শুরু করেছে। আমার দ্রুত ট্রেন থেকে নেমে যাই।”

গত মঙ্গলবারই ঢাকা চট্টগ্রাম রুটে দুটি ট্রেনের সংঘর্ষে ১৬ জনের প্রানহানী ঘটে। আহত হয় বহু।

এই ঘটনার দুদিন না যেতেই আবারো একটি বড় দুর্ঘটনা ঘটলো, উল্লাপাড়ার ইউএনও-র বর্ণনায় যে দুর্ঘটনায় অনেক প্রানহানী হতে পারতো কিন্তু তার ভাষায় ‘ভাগ্যক্রমে’ তা ঘটেনি।

যদিও ট্রেনকে বাংলাদেশের অন্যতম নিরাপদ যোগাযোগের মাধ্যম হিসেবে বিবেচনা করা হয়।