মাইক্রোসফটে সপ্তাহে তিনদিন ছুটি দেওয়ায় বেড়েছে কর্মীদের উৎপাদনশীলতা

মাইক্রোসফট যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রযুক্তি প্রতিষ্ঠান। ১৯৭৫ সালের ৪ এপ্রিল এটি প্রতিষ্ঠা করে বিল গেটস। বিশ্বজুড়ে এর কর্মী সংখ্যা ১ লাখ ৪৪ হাজারেরও বেশি। সপ্তাহে তিনদিন ছুটি দেওয়ায় কর্মীদের উৎপাদনশীলতা বেড়েছে বলে জানিয়েছে বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি জাপানের আঞ্চলিক দফতরে চালানো পরীক্ষামূলক এই প্রক্রিয়ায় বিক্রিও ৪০ শতাংশ বেড়ে গিয়েছে বলে জানায় তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম  বিবিসি জানায়, চলতি বছরের আগস্ট মাসে শনি-রবিবারের সঙ্গে শুক্রবারও ছুটি দেওয়া হয় কর্মীদের। এই এক পরিবর্তনেই এক মাসে ৪০% উত্‍পাদনশীলতা বেড়েছে মাইক্রোসফট জাপানের।

কর্মচারীরা যাতে ব্যক্তিগত জীবনে আরও একটু বেশি সময় দিতে পারেন, তার জন্য ওয়ার্কিং রিফর্ম প্রজেক্ট শুরু করে মাইক্রোসফট জাপান। এক মাসের জন্য এই চ্যালেঞ্জ নেওয়া হয়। সেখানে ২,৩০০ কর্মচারীকে প্রতি সপ্তাহে তিন দিন করে ছুটি দেওয়া হয়। এই ‘স্পেশাল পেইড হলিডে’-র জন্য কর্মীদের কাছ থেকে অন্য কোনও ছুটির দিন কেটে নেওয়া হয় না। এর ফলে দেখা গিয়েছে যে কর্মীরা ২৫.৪% কম ছুটি নিয়েছেন। বিদ্যুত্‍ ২৩.১% কম পোড়ায় কম টাকা খরচ হয়েছে কোম্পানির।

তবে এখনই এই পদ্ধতি স্থায়ী হয়ে যাচ্ছে না। সামনের বছর আবার এক মাসের জন্য কর্মীদের সপ্তাহে তিন দিন করে ছুটি দেওয়া হবে বলে ঠিক করেছে মাইক্রোসফট জাপান।

 ২০১৭ সালে প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গিযেছিলো জাপানে কর্মীরা মাসে ৮০ ঘণ্টারও বেশি ওভারটাইম কাজ করেন। অনেক সময় এরজন্য টাকও দেওয়া হতো না। মাইক্রোসফটের ওয়ার্কলাইফ চয়েস চ্যালেঞ্জে নামের এই পরীক্ষাটি খুবই জনপ্রিয় হয়। মাইক্রোসফট জানায়, তারা কর্মীদেরকে ‘বুদ্ধিদীপ্তভাবে’ বিশ্রাম নেওয়ার ব্যাপারে উৎসাহিত করে।