ভারতের পর্যটক মন্ত্রীর ছবিতে বাংলাদেশের মোশাররফ করিম

২০১০ সালে সর্বশেষ চলচ্চিত্র নির্মাণের পর পরবর্তী নির্দেশনা নিয়ে হাজির হয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের পর্যটক মন্ত্রী ব্রাত্য বসু চলচ্চিত্র নির্মাতা হিসেবে তার সুনাম আছে। করেছিলেন। আর তার এবারের ছবিতে অভিনয় করছেন বাংলাদেশের তারকা মোশাররফ করিম। টাইমস অব ইন্ডিয়াকে বিষয়টি নিশ্চিত করেছেন পরিচালক ব্রাত্য বসু নিজেই। 

জানান, নতুন এই ছবিটির নাম ‘ব্যবধান’। এতে কেন্দ্রীয় চরিত্রে আছেন মোশাররফ করিম ও আবির চ্যাটার্জি। অন্য শিল্পীদের নাম এখনও চূড়ান্ত হয়নি। আগামী বছরের ফেব্রুয়ারিতে এর দৃশ্যধারণ শুরু হবে।

‘‘প্রায় এক দশক পর আমি আবারও পরিচালনায় ফিরছি। ২০১০ সালে আমি ‌‘তারা’ নামের চলচ্চিত্রটি তৈরি করেছিলাম। নতুন ছবিটি বুদ্ধদেব গুহর দুটি ছোট গল্প থেকে নির্মাণ করতে যাচ্ছি’’- যোগ করলেন ব্রাত্য বসু।

জানা যায়, গল্প দুটি হলো ‘বাবা হওয়া’ ও ‘স্বামী হওয়া’। ছবিটির জন্য চিত্রনাট্য তৈরি করছেন উজ্জ্বল চ্যাটার্জি।

উজ্জ্বল চ্যাটার্জি জানান, সম্প্রতি ভারত-বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে বাংলাদেশে এসেছিলেন ব্রাত্য বসু। তখনই মোশাররফ করিমের সঙ্গে আলোচনাটা সারেন ওপার বাংলার মন্ত্রী। এদিকে এ বিষয়ে মন্তব্যের জন্য মোশাররফ করিমকে মুঠোফোনে পাওয়া যায়নি।

ব্রাত্য বসু ২০০৩ সালে প্রথম চলচ্চিত্র পরিচালনা করেন। এতে অভিনয় করেছিলেন মিঠুন চক্রবর্তী। নাম ছিল ‘রাস্তা’। ২০০৫ সালে তিনি নির্মাণ করেন ‘তিস্তা’ এবং ২০১০ সালে ‘তারা’ চলচ্চিত্র।

অন্যদিকে  প্রায় এক যুগ মোশাররফ করিম রাজত্ব করে চলছেন এ দেশের টিভি নাটকে। চলচ্চিত্রেও দেখিয়েছেন নিজের মুনশিয়ানা। ‘দারুচিনি দ্বীপ’, ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’, ‘প্রজাপতি’, ‘টেলিভিশন’, ‘জালালের গল্প’, ‘অজ্ঞাতনামা’, ‘হালদা’ ইত্যাদি সিনেমার জন্য তাকে অনেক দিন মনে রাখবে দুই বাংলার দর্শক।