দিল্লিতে তীব্র বায়ু দূষণ, এর মধ্যেই ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

অতীষ্ট জনজীবন এবং জনস্বাস্থ্য জরুরি অবস্থার মধ্যেই আজ রাজধানী দিল্লিতে ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরু করছে সফরকারী বাংলাদেশ। অরুন জেটলি স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শুরু হবে সিরিজের প্রথম টি-২০।

বায়ু দূষণে পরিস্থিতি প্রতিকূলে-পরিবেশবিদদের এমন দাবি সত্ত্বে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আগেই ঘোষণা দিয়ে রেখেছিলো, ম্যাচটি নির্ধারিত দিনে ও দিল্লিতেই অনুষ্ঠিত হবে।

বায়ু দূষণের ফলে স্কুল-নির্মাণ কাজ ও অন্যান্য কার্যকলাপ বন্ধ থাকলেও টি-২০ ম্যাচ আয়োজনের জন্য প্রস্তুত দিল্লি।

তবে বায়ু দূষণ নিয়ে দু’দল থেকে কোন অভিযোগ আসেনি এবং ম্যাচের জন্য নিজেদের প্রস্তুতি সেড়ে নিয়েছে বাংলাদেশ-ভারত।

দিওয়ালির পর ভারতের মাটিতে এটি প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ। তবে এই মূহূর্তে দিল্লি জুড়েই বায়ু দূষণ তীব্র। তবে বায়ু দূষণ নিয়ে বাংলাদেশের পক্ষ থেকেও কোন অভিযোগ নেই। সাকিব আল হাসানকে ছাড়া খেলতে নামার বেদনায় দল এখনো ভুগছে বলে ধারণা করা হচ্ছে।

জুয়ারিদের তথ্য আইসিসির দুর্নীতি দমন কমিশনকে না জানানোয় বিশ্ব ক্রিকেটের নির্বাহী সংস্থা সাকিবকে দু’বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করেছে। অবশ্য নিজের ভুল স্বীকার করায় এক বছর শাস্তি কমেছে সাকিবের।

ইংল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ব্যাট হাতে ৬’শতাধিক রান ও বল হাতে ১০’এ বেশি উইকেট নিয়ে এক আসরে সেরা অলরাউন্ডারের রেকর্ড গড়েছেন। সাকিবের নেতৃত্বেই ভারত সফরে আসার কথা ছিলো বাংলাদেশের। কিন্তু আইসিসি কর্তৃক নিষিদ্ধ হওয়ায়, এবারের সফরের টি-২০ সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দিবেন মাহমুদুল্লাহ রিয়াদ। আর টেস্ট সিরিজে নেতৃত্ব দিবেন মোমিনুল হক।

সাকিবকে ছাড়াও ড্যাশিং ওপেনার তামিম ইকবাল ও অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে টি-২০ ও টেস্ট সিরিজে পাবে না বাংলাদেশ। সন্তান সম্ভাবা স্ত্রীর পাশে থাকতে ভারত সফর থেকে নিজেই সড়ে দাঁড়ান তামিম। তবে পিঠের ইনজুরির কারনে ভারত সফরে সাইফউদ্দিনের সার্ভিস পাবে না বাংলাদেশ।