নোয়াখালীতে ৭০ হাজার পরীক্ষার্থীর জন্য বিনামূল্যে থাকা-খাওয়ার ব্যবস্থা

গতবছরের ন্যায় এবারো নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ভর্তি পরীক্ষায় আগত ৭০০০০ পরীক্ষার্থী সহ দেড় লাখ অভিবাবকের থাকা-খাওয়া, যাতায়ত সম্পূর্নরুপে ফ্রিতে ব্যবস্থা করেছে নোয়াখালী পৌরসভা। ট্রাফিক পুলিশ, রোভার এবং নোয়াখালীবাসী সহ বিভিন্ন সামাজিক সংগঠনের একান্ত চেষ্টায় ১টি মাত্র রাস্তার শহরে কোন জ্যাম থাকে না। শহরের যেকোন প্রান্তেই বাস থেকে নামলে দেখা যাচ্ছে শত শত মানুষ আপ্যায়ন এবং আবাসন ব্যবস্থায় সাহায্য করার জন্য অপেক্ষা করছে।

আগামীকাল শুক্রবার (০১ নভেম্বর) থেকে দুই দিনব্যাপী ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১ ও ২ নভেম্বর ৬৯টি কেন্দ্রে পরীক্ষা হবে। ১ হাজার ২০০ আসনের বিপরীতে এবার পরীক্ষা দেবেন ৬৮ হাজার ৭৬০ পরীক্ষার্থী। ইতোমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা নোয়াখালীতে আসতে শুরু করেছেন।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আশপাশে থাকার জন্য ভালো কোনো হোটেল নেই। বিগত বছরগুলোতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থী ও অভিভাবকরা বাস টার্মিনাল, রেল স্টেশন ও সড়কে রাত কাটিয়েছেন। তবে এবার ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের আর কষ্ট করতে হবে না। কারণ বিনামূল্যে তাদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

এর আগে গত বছর ভর্তি পরীক্ষার সময় নোয়াখালী পৌরসভার মেয়র ও বিভিন্ন ব্যক্তির উদ্যোগে কিছু শিক্ষার্থী ও অভিভাবকের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু এ বছর নোয়াখালী জেলা প্রশাসন, নোয়াখালী পৌরসভা, নোয়াখালী উপজেলা পরিষদ, রাজনৈতিক, সামাজিক সংগঠন ও স্থানীয়রা ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের জন্য থাকা ও খাওয়ার সব ব্যবস্থা করেছেন।এ নিয়ে মঙ্গলবার (২৯ অক্টোবর) পৌরসভার মেয়র শহিদ উল্যাহ খান সোহেলের সভাপতিত্বে এক সমন্বয় সভা করা হয়।

সভায় পৌরসভার মেয়র শহিদ উল্যাহ খান বলেন, আগামী ১ ও ২ নভেম্বর ভর্তি পরীক্ষা হলেও মূলত ৩১ অক্টোবর রাত থেকেই নোয়াখালীতে আসবে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা। পৌরসভার পক্ষ থেকে পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য বিনামূল্যে আবাসন, পরিবহন ও নিরাপত্তাসহ রাতের খাবারের ব্যবস্থা করা হয়েছে। পরিবহনের জন্য ২০০টি মোটরসাইকেল, ৪০০ জন স্বেচ্ছাসেবক ও তিনটি মেডিকেল টিম ৩১ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করবে।

তিনি আরও বলেন, টিয়া রঙের টি-শার্ট পরা ৪০০ স্বেচ্ছাসেবক পরীক্ষার্থীদের সহযোগিতায় থাকবেন। খোলা হবে ছয়টি বুথ। প্রতিটি বুথে থাকবে ৩০ জন করে স্বেচ্ছাসেবক। শহরের স্কুল-কলেজ, মাদরাসা, মসজিদ, আবাসিক হোটেল ও বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে বিনামূল্যে রাখা হবে শিক্ষার্থীদের। শিক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দিতে ২০০টি মোটরসাইকেল থাকবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বাসসহ মেডিকেল টিম সার্বক্ষণিক কাজ করবে। পরীক্ষার্থীদের সহযোগিতায় নোবিপ্রবি ও নোয়াখালী পৌরসভার ওয়েবসাইটে সব তথ্য দেয়া হয়েছে।

পৌরসভার মেয়র শহিদ উল্ল্যাহ খান বলেন, ইতোমধ্যে শিক্ষার্থী ও অভিভাবকদের আসা শুরু হয়েছে। মানবিক দিক বিবেচনা করে আমরা তাদের জন্য থাকা ও খাওয়ার ব্যবস্থা করেছি।নোয়াখালী জেলা পুলিশ সুপার আলমগীর হোসেন বলেন, পরীক্ষার্থীদের কোনো প্রকার যেন অসুবিধা না হয় সেজন্য ৩০ অক্টোবর রাত থেকে তিন শতাধিক পুলিশ শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে মোতায়েন করা হয়েছে। এছাড়া সাদা পোশাকেও মাঠে কাজ করছে পুলিশ।

নোয়াখালীর জেলা প্রশাসক তন্ময় দাস বলেন, শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য নিরাপত্তা, আবাসন, যোগাযোগ ও খাওয়ার ব্যবস্থার আয়োজন করেছি। এজন্য ৪০০ স্বেচ্ছাসেবক নিয়োগ দেয়া হয়েছে। সুন্দর ও সুশৃঙ্খলভাবে শিক্ষার্থী ও অভিভাবকরা আতিথেয়তা পাবেন।

১ ও ২ নভেম্বর অনুষ্ঠিতব্য নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরিক্ষায় কোন কেন্দ্রে কিভাবে যাবেন, তা গুগল ম্যাপের সাহায্যে দেখানো হলো।

১) চৌরাস্তার আশেপাশে ৫ টি কেন্দ্র
২) মাইজদি বাজারের আশেপাশে ৩ টি কেন্দ্র
৩) মাইজদি কোর্টের আশেপাশে ৫ টি কেন্দ্র
৪) পৌর বাজারের আশেপাশে ৪ টি কেন্দ্র
৫) সোনাপুরের আশেপাশে ৪ টি কেন্দ্র

০১) সরকারী কারিগরি উচ্চ বিদ্যালয়
মেপ- https://goo.gl/maps/Lh6RWBTi5iQ2

০২) জালাল উদ্দিন কলেজ, বেগমগঞ্জ,
মেপ-https://goo.gl/maps/9SFwXaBj1HH2

০৩) বেগমগঞ্জ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ
মেপ- https://goo.gl/maps/SNuXr9hB6e82

০৪) জয়নুল আবেদীন মেমোরিয়াল একাডেমী,
মেপ-https://goo.gl/maps/dijBZpoYXet

০৫) একলাশপুর উচ্চ বিদ্যালয়
মেপ- https://goo.gl/maps/znPieECr75M2

০৬) মাইজদী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ,
মেপ- https://goo.gl/maps/JFU1rrckZhr

০৭) অরুন চন্দ্র উচ্চ বিদ্যালয়, মাইজর্দী,
মেপ- https://goo.gl/maps/XQ8rCTYbFv52

০৮) মাইজদী বালিকা বিদ্যানিকেতন,
মেপ- https://goo.gl/maps/pdiv4qKtzy32

৯) প্রাইমারী টিচার্চ ট্রেনিং ইনস্টিটিউট -পিটিআই
মেপ- https://goo.gl/maps/GA5LFVD4pxF2

১০) এম এ রশিদ উচ্চ বিদ্যালয়
মেপ- https://goo.gl/maps/5tCeg95sfjG2

১১) নোয়াখালী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়
মেপ- https://goo.gl/maps/oyL3FojREBs

১২) নোয়াখালী সরকারী মহিলা কলেজ,
মেপ-https://goo.gl/maps/J79Wo5ux7Kp

১৩) নোয়াখালী জিলা স্কুল, মাইজদী কোর্ট,
মেপ- https://goo.gl/maps/u348VNxoUE52

১৪) আল ফারুক একাডেমি, মাইজদীকোর্ট,
মেপ- https://goo.gl/maps/jgNc1xpz8q62

১৫) নোয়াখালী উচ্চ বিদ্যালয়, সদর, নোয়াখালী
মেপ- https://goo.gl/maps/rivGz9EF62k

১৬) হরিনারায়নপুর উচ্চ বিদ্যালয়, মাইজদী
মেপ- https://goo.gl/maps/8hLW8hmSX6J2

১৭) পৌর কল্যান উচ্চ বিদ্যালয়, মাইজদীকোর্ট,
মেপ-https://goo.gl/maps/6bahgsx4uRu

১৮) নোয়াখালী সায়েন্স এন্ড কমার্স কলেজ
মেপ- https://goo.gl/maps/4RwTj9bdeU42

১৯) আহমদিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়,
মেপ-https://goo.gl/maps/m6DSKsLQek32

২০) সোনাপুর ডিগ্রী কলেজ, সোনাপুর।
মেপ- https://goo.gl/maps/w26k1wcyMXS2

২১) নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,
মেপ-https://goo.gl/maps/abqLvR1BMGr

 

যে কোন অভিযোগ জানাতে ফোন করুন ০১৭০৫৪০১০০০ (জেলা প্রশাসন, নোয়াখালী)