চট্টগ্রামের জহুর হকার্স মারকেটের আগুনে নিঃস্ব শতাধিক ব্যবসায়ী

বন্দরনগরী চট্টগ্রাম জহুর হকার্স এবং জালালাবাদ নামের দুইটি মার্কেটে ভয়াবহ আগুনের ঘটনা ঘটেছে। রাত তিনটায় লাগা আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের চারটি ইউনিটের ১৫টি গাড়ি পাঁচ ঘণ্টার বেশি সময় লেগে যায়।

আগুনে পুড়ে যায় এখানে শতাধিক দোকান ও গুদামে রাখা কম্বল, বেডশিট এবং থান কাপড়সহ বিভিন্ন সরঞ্জাম। এতে ব্যবসা কয়েক কোটি টাকার মালামাল পুড়ে গেছে বলে দাবি ব্যবসায়ীদের। এ ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের সহযোগিতা চেয়েছেন ব্যবসায়ীরা।

ফায়ার সার্ভিস ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হকার্স মার্কেট ও জালালাবাদ মার্কেটের মধ্যবর্তী একটি জায়গা থেকে এই আগুনের সূত্রপাত হয়। মুহূর্তেই মধ্যেই তা ছড়িয়ে পড়ে পুরো মার্কেটে। অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের চারটি স্টেশনের ১৫টি ইউনিট এসে আগুন নেভানোর চেষ্টা করে।

আগুন নিয়ন্ত্রণে আনতে তাদের অন্তত পাঁচ ঘণ্টা সময় লেগে যায়। ঘিঞ্জি এলাকা ও পাশাপাশি দোকান থাকাতেই আগুন নিয়ন্ত্রণে এতোটা সময় লেগেছে বলে দাবি করা হয়েছে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে।

অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতি নিরুপণ করতে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আলী আকবর অগ্নিকাণ্ডের বিষয়টি নিশ্চিত করেছেন।