আঞ্চলিক স্থিতিশীলতার জন্য হুমকি ভারতের আচরণঃ পাক পররাষ্ট্রমন্ত্রী

ভারতের আচরণ আঞ্চলিক স্থিতিশীলতার জন্য হুমকি বলে মন্তব্য করেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। বৃহস্পতিবার ইসলামাবাদের এয়ার ইউনিভার্সিটিতে বক্তব্য দেওয়ার সময় এমন মন্তব্য করেন তিনি। পাকিস্তানের গণমাধ্যম ডন এক প্রতিবেদনে জানিয়েছে, এয়ার ইউনিভার্সিটিতে বক্তব্য দেওয়ার সময় পাক পররাষ্ট্র নীতি নিয়ে কথা বলেছেন শাহ মাহমুদ কোরেশি। এ সময় ভারত প্রসঙ্গে অনেক কথা বলেন তিনি।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের সাম্প্রদায়িক আচরণ পাকিস্তানের জন্য হুমকির। শুধু তাই নয়, পুরো অঞ্চলের জন্যই এটা হুমকি স্বরূপ। দক্ষিণ এশিয়ার শান্তি বাধাগ্রস্ত হচ্ছে অস্ত্র প্রতিযোগিতার কারণে।

এ সময় ভারতের আক্রমণাত্মক আচরণের সমালোচনা করে তিনি বলেন, ভারত নিউক্লিয়ার ব্ল্যাকমেইলিংয়ে যুক্ত হচ্ছে, উত্তেজনা থামানোর কৌশলগত প্রস্তাব প্রত্যাখ্যান করছে এবং আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের বিষয়গুলো এড়িয়ে যাচ্ছে।

শাহ মাহমুদ কোরেশি বলেন, ভারতের সাম্প্রদায়িক আচরণ আঞ্চলিক স্থিতিশীলতার জন্য বিপদজনক এবং পাকিস্তানের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। ভারত এখন অস্ত্রের প্রতিও মনোযোগী হয়েছে বলে উল্লেখ করেছেন তিনি।

পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সংযম এবং দায়িত্বশীলতায় বিশ্বাসী। আমরা অস্ত্র প্রতিযোগিতায় নামছি না। তবে পার্শ্ববর্তী দেশের কারণে আমাদের নিরাপত্তার যে বিষয়গুলো আছে সেগুলোতে আমরা যথেষ্ট মনোযোগী।