ফরিদপুরে জাতীয় জন্মনিবন্ধন দিবস পালিত

‘জন্মসনদ শিশুর অধিকার, বাস্তবায়নের দায়িত্ব সবার’এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে রবিরার (৬ অক্টোবর) ফরিদপুরে পালিত হয়েছে জাতীয় জন্ম নিবন্ধন দিবস। ফরিদপুর জেলা প্রশাসন ও ফরিদপুর পৌরসভার যৌথ আয়োজনে জন্ম নিবন্ধন দিবস উপলক্ষে সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‍্যালী বের করা হয়। র‍্যালীটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় প্রশাসকের কার্যালয় চত্বরে এসে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্টিত হয়। ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ মনিরুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, পৌর মেয়র শেখ মাহতাব আলী মেথু, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সাইফুজ্জামান, পৌর কাউন্সিলর আনিসুর রহমান চৌধুরী সাবুল, অধ্যাপক এম এ আজিজ, অধ্যাপক রিজভী জামান, তানজিলুর রহমান মিলন, আনম ফজলুল হাদী সাব্বির প্রমুখ।

বক্তরা বলেন, জীবন শুরু থেকে মৃত্যু পর্যন্ত জন্মনিবন্ধনের গুরুত্ব অপরিসীম তাই জন্মের পরে ৪৫দিনের মধ্যে শিশুর জন্মনিবন্ধন করতে হবে। বিদ্যালয়ে ভর্তি, সরকারী চাকরী, বাল্য বিবাহ রোধ, জমি রেজিষ্ট্রেশন, ব্যাংক একাউন্ট খোলা, যে কোন লাইসেন্স, পাসপোর্ট তৈরী, বিবাহ রেজিষ্টিসহ নিত্যদিনের জরুরী কাজে জন্মনিবন্ধন লাগছে, তাই আসুন জন্মনিবন্ধন করতে আমরা নিজেরা সচেতন হই ও আমার প্রতিবেশীকে সচেতন করি।

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি