মোদির বিমানকে আকাশসীমা ব্যবহার করতে দিবে না পাকিস্তান

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমানকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে ইসলামাবাদ। 

শুক্রবার থেকে এক সপ্তাহের জন্য যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদি। এজন্য তাকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে হবে। তাই মোদিকে বহনকারী বিমানটিকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেয়ার জন্য ইসলামাবাদের কাছে অনুরোধ জানিয়েছিল নয়াদিল্লি। কিন্তু তাদের সেই অনুরোধ প্রত্যাখান করেছে পাকিস্তান সরকার।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেসি বুধবার সাফ জানিয়ে দেন, মোদির বিমানকে পাকিস্তানের আকাশসীমা দিয়ে উড়ে যাওয়ার ছাড়পত্র দেওয়া হবে না।

তিনি আরো জানান, জম্মু–কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতিবাদ জানাতেই এই সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

পাকিস্তান সরকারের এই সিদ্ধান্তকে দুঃখজনক বলে সমালোচনা করেছে নয়াদিল্লি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার বলেন, ‘‌আমরা পাকিস্তানকে এই ধরনের একতরফা ভিত্তিহীন পদক্ষেপ ত্যাগ করার জন্য অনুরোধ জানাচ্ছি।’‌

এর আগে গত ২৮ থেকে ৩১ আগস্ট করাচি আকাশসীমার তিনটি বিমানরুট বন্ধ করে দেয় পাকিস্তান। তখনই জানানো হয়, পাকিস্তানের আকাশসীমায় ভারতের বিমান নিষিদ্ধ করার পরিকল্পনা করছে পাকিস্তান। এর আগের মাসে, আইসল্যান্ড যাওয়ার সময় ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমান যাওয়ার অনুমতি দেয়নি পাকিস্তান।