সীমান্ত পিলার থেকে স্বাধীনতার ৪৮ বছর পর সরানো হলো পাকিস্তানের নাম

বাংলাদেশের সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, নেত্রকোনা, ময়মনসিংহ, জামালপুর, সুনামগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও চট্টগ্রাম সীমান্তের অনেক পিলারে এতদিন ধরে পাকিস্তান/পাক লেখা ছিল। বাংলাদেশ-ভারত সীমান্ত পিলারে এই পাকিস্তান শব্দ লেখা স্বাধীনতার ৪৮ বছর পর মুছে ফেলা হলো।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) উদ্যোগে সীমান্তে আট হাজারেরও বেশি পিলারে ‘বাংলাদেশ/বিডি’ লেখা কার্যক্রম সম্পন্ন হয়েছে।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম জানান, স্বাধীনতার ৪৮ বছর পরও সীমান্ত পিলারগুলোতে পাকিস্তান শব্দটি থাকা দেশের মানুষের কাছে বিড়ম্বনার ছিল। বিষয়টি নজরে আসার সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রীর নির্দেশে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম সংশ্লিষ্ট রিজিয়নসমূহকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন।

বিজিবি সূত্র জানায়, বিজিবির সদস্যরা অত্যন্ত নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে কাজ করে এরই মধ্যে সীমান্ত পিলার থেকে পাকিস্তান বা পাক লেখা মুছে বাংলাদেশ বা বিডি লেখার কাজ সম্পন্ন করেছেন।

সীমান্ত পিলারে বাংলাদেশ শব্দটি প্রতিস্থাপনের কারণে বিজিবিসহ সীমান্তবর্তী মানুষের মনোবল আরও বেড়েছে। বিজিবি দ্রুত ও নিখুঁতভাবে কাজটি করায় সীমান্তবর্তী এলাকার বাসিন্দাসহ দেশের সাধারণ জনগণ বিজিবিকে সাধুবাদ জানিয়েছে। প্রধানমন্ত্রীও বিজিবির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।