আমাজন রক্ষায় জি-সেভেন দেশগুলোর আর্থিক সহায়তা প্রত্যাখ্যান করেছে ব্রাজিল

বিশ্বের সবচেয়ে বড় রেইনফরেস্ট আমাজনের আগুন নেভাতে জি-সেভেন দেশগুলোর আর্থিক সহায়তা প্রত্যাখ্যান করেছে ব্রাজিল সরকার। কিন্তু কী কারণে ওই আর্থিক সহায়তা প্রত্যাখ্যান করা হলো তা জানায়নি দেশটি।

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো’র চিফ অব স্টাফ ওনিক্স লরেনজোনি বলেছেন, ধন্যবাদ। কিন্তু এই আর্থিক সহায়তা ইউরোপের পুনঃবনায়নের জন্যই বেশি প্রয়োজন।

গত এপ্রিলে প্যারিসের নটরডেম ক্যাথিড্রালের আগুনের কথা উল্লেখ করে লরেনজোনি আরও বলেন, বিশ্ব ঐতিহ্যের অংশ একটি চার্চে পূর্ব অনুমেয় একটি আগুন এড়াতে পারেননি ম্যাক্রোঁ। অথচ তিনিই কিনা আমাদের দেশকে শেখাতে চান? এমনকি নিজ দেশের বন কীভাবে রক্ষা করতে হয় তা যেকোনো দেশকে শেখাতে ব্রাজিল প্রস্তুত বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে ব্রাজিলের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, আমাজনের আগুন নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে।এর আগে জি-সেভেন রাষ্ট্রগুলো আগুন নেভাতে ২২ মিলিয়ন ডলার অর্থ সহায়তা ঘোষণার পর সেটির কড়া সমালোচনা করেছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো।

তিনি অভিযোগ করে বলেন, ব্রাজিলকে একটি কলোনির মতো ভাবছে ফ্রান্স।ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ইনপে বলছে, আমাজনসহ ব্রাজিলের অন্যান্য অংশে রেকর্ড পরিমাণ অগ্নিকাণ্ডে ঘটনা ঘটেছে। ‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত আমাজনের আগুনকে গত সপ্তাহে ‘আন্তর্জাতিক সঙ্কট’ বলে বর্ণনা করেছিলেন ম্যাক্রোঁ।