আগস্টের ৬ দিনে ডেঙ্গুতে আক্রান্ত ১১ হাজার ৪৫১ জন

আগস্টের ৬ দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৪৫১ জন। আর এ সময়ে মারা গেছেন ৩ জন। মঙ্গলবার (৬ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

তারা বলছে, গত ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩৪৮ জন। এরমধ্যে রাজধানীতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৮৪ জন এবং বিভাগীয় শহরগুলোতে এ সংখ্যা ১ হাজার ৬৪।

হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের হিসাবে, গত ১ আগস্ট ঢাকায় আক্রান্ত হন ৯৬৮ জন, ঢাকার বাইরে ৬১৮ জন; ২ আগস্ট ঢাকায় ১ হাজার ১৪৭ জন, ঢাকার বাইরে ৫৯০ জন; ৩ আগস্ট ঢাকায় ১ হাজার ১৭ জন, ঢাকার বাইরে ৬৮৬ জন; ৪ আগস্ট ঢাকায় ১ হাজার ৭৫ জন, ঢাকার বাইরে ৮২১ জন; ৫ আগস্ট ঢাকায় ১ হাজার ১৭৯ জন, ঢাকার বাইরে ৯০৬ জন এবং মঙ্গলবার (৬ আগস্ট) ঢাকায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ১ হাজার ২৮৪ আর ঢাকার বাইরে ১ হাজার ৬৪ জন।

কন্ট্রোল রুমের হিসাব থেকে জানা যায়, গত জুলাইয়ে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ১৬ হাজার ২৫৩ এবং মারা যান ১৫ জন। জুনে ৩ জন এবং এপ্রিলে ২ জন মারা গেছেন। অর্থাৎ ৬ আগস্ট পর্যন্ত মারা গেছেন ২৩ জন। এরমধ্যে বেসরকারি হাসপাতালে মারা গেছেন ১৯ জন।

কন্ট্রোল রুম জানায়, মোট ৪০টি হাসপাতালের মধ্যে সরকারি ও স্বায়ত্তশাসিত ১১টি হাসপাতাল এবং বেসরকারি ২৯টি হাসপাতালের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩৪৮ জন। এরমধ্যে রাজধানী ঢাকায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৮৪ জন এবং বিভাগীয় শহরগুলোতে ১ হাজার ৬৪ জন।

গত জানুয়ারি থেকে দেশে মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ২৯ হাজার ৯১২ জন। হাসপাতালে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ২১ হাজার ৯২১ জন। হাসপাতালে ভর্তি আছেন ৭ হাজার ৯৬৮ জন।

ঢাকার সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালগুলোর মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ২৮৩ জন এবং ভর্তি আছেন ৬৮০ জন; মিটফোর্ড হাসপাতালে ভর্তি হয়েছেন ১০৪ জন এবং ভর্তি আছেন ৪৩১ জন; ঢাকা শিশু হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৮ জন এবং ভর্তি আছেন ১৫১ জন; শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৬ জন এবং ভর্তি আছেন ৩৭০ জন; বারডেম হাসপাতালে ভর্তি হয়েছেন ২০ জন এবং ভর্তি আছেন ৬৪ জন; বিএসএমএমইউতে ভর্তি হয়েছেন ৪৩ জন এবং ভর্তি আছেন ১৪৫ জন; পুলিশ হাসপাতালে ভর্তি হয়েছেন ২৬ জন এবং ভর্তি আছেন ১৪৮ জন; মুগদা জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন ১২১ জন এবং ভর্তি আছেন ৪৪৮ জন; বিজিবি হাসপাতালে ভর্তি হয়েছেন ৭ জন এবং ভর্তি আছেন ৩৪ জন; সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হয়েছেন ৪২ জন এবং ভর্তি আছেন ১৯৮ জন; কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৮ জন এবং ভর্তি আছেন ৩৫৪ জন।

গত ২৪ ঘণ্টায় ঢাকার বেসরকারি হাসপাতালগুলোতে ৪৬৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন বলে জানাচ্ছে সরকারি হিসাব। বেসরকারি হাসপাতালগুলোতে ভর্তি আছেন ২ হাজার ১৫৯ জন আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৮ হাজার ৩২৩ জন।

গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরের বাইরে ঢাকা বিভাগের অন্যান্য জেলায় আক্রান্ত হয়েছেন ২৭৩ জন এবং বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ৫৪০ জন। ময়মনসিংহ বিভাগে আক্রান্ত হয়েছেন ৬৮ জন এবং ভর্তি আছেন ২৩৬ জন। চট্টগ্রাম বিভাগে আক্রান্ত হয়েছেন ২৩১ জন এবং ভর্তি আছেন ৬২০ জন। খুলনা বিভাগে আক্রান্ত হয়েছেন ১৬৪ জন এবং ভর্তি আছেন ৪৭৩ জন। রাজশাহী বিভাগে আক্রান্ত হয়েছেন ১০৬ জন এবং ভর্তি আছেন ৩২৯ জন। রংপুর বিভাগে আক্রান্ত হয়েছেন ৬৬ জন এবং ভর্তি আছেন ২২৭ জন। বরিশাল বিভাগে আক্রান্ত হয়েছেন ১২৪ জন এবং ভর্তি আছেন ৩১৬ জন। সিলেট বিভাগে আক্রান্ত হয়েছেন ৩২ জন এবং ভর্তি আছেন ৯১ জন।