ফেসবুক ও ইনস্টাগ্রামে গোপন প্রচারণা চালাচ্ছে সৌদি আরব

সৌদি আরবের সরকার ফেসবুক ও ইনস্টাগ্রামে গোপন প্রচারণা চালাচ্ছে। সৌদি সরকারের পক্ষে এবং তাদের শত্রুদের বিপক্ষে জনমত গড়ে তুলতে এই প্রচারণা চালানো হচ্ছে। বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে ফেসুবকের বরাত দিয়ে একথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের শীর্ষ গণমাধ্যম সিএনএন।

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, ফেসবুক এই প্রথম সৌদি সরকারের সঙ্গে সম্পৃক্ত কোনও গোপন প্রচারণার কথা প্রকাশ করলো।

এতে জড়িত ব্যক্তিদের নাম প্রকাশ না করে ফেসবুক জানায়, তারা কয়েকশ’ ফেসবুক পেজ ও অ্যাকাউন্ট থেকে এই ব্যয়বহুল কার্যক্রম পরিচালনা করছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমটি জানায়, তারা একাধিক কল্পিত মানুষ সৃষ্টি করেছেন। তারা ফেসবুক ও ইনস্টাগ্রামে বিজ্ঞাপন দিতে এক লাখ ডলারের বেশি ব্যয় করেছেন।

এই প্রচারণার সঙ্গে সম্পৃক্ত এসব পেজে এক লাখের বেশি অনুসারী আছে বলেও উল্লেখ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটির কর্তৃপক্ষ।

ফেসবুকের সাইবারসিকিউরিটি পলিসির প্রধান নাথানিয়েল গ্লেইচার এক ব্লগ পোস্টে লেখেন, আমরা অনুসন্ধানের মাধ্যমে পাওয়া তথ্যগুলো আইন প্রয়োগকারী সংস্থা, ইন্ডাস্ট্রি পার্টনার এবং নীতিনির্ধারকদের সঙ্গে শেয়ার করেছি।

তিনি আরও লেখেন, আমরা এই ধরনের কার্যক্রম শনাক্ত ও বন্ধ করতে প্রতিনিয়ত কাজ করছি। কারণ আমরা চাই না আমাদের সেবা মানুষকে ম্যানিপুলেট করার কাজে ব্যবহৃত হোক।

আমরা পোস্ট নয় আচরণের ভিত্তিতে এসব পেজ, গ্রুপ ও অ্যাকাউন্ট সরিয়ে নিচ্ছি বলেও উল্লেখ করেন ফেসবুকের সাইবারসিকিউরিটি পলিসির প্রধান গ্লেইচার। এই বিষয়ে সৌদি কর্তৃপক্ষের কোনও মন্তব্য চেয়েও পাওয়া যায়নি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমটি।