হংকংয়ে বিক্ষোভকারীদের ওপর আতশবাজি নিক্ষেপে আহত ১০

এশিয়ার সবচেয়ে বড় বাণিজ্যিক নগরী হংকংয়ে দুই মাস ধরে চলা সরকারবিরোধী শান্তিপূর্ণ বিক্ষোভ শুরুর কয়েক সপ্তাহ পর থেকেই উত্তেজনা বাড়তে থাকে। বুধবার স্থানীয় সময় ভোরে টিন শুঁই ওয়াই জেলার একটি পুলিশ স্টেশনের বাইরে জড়ো হওয়া বিক্ষোভকারীদের ওপর চলন্ত গাড়ি থেকে আতশবাজি ছোড়ে এবং গাড়িটি দ্রুত স্থান ত্যাগ করে।

গাড়ি থেকে একের পর এক ছুটে আসা জ্বলন্ত আতশবাজি থেকে বাঁচতে প্রাণপণ ছোটাছুটি শুরু করে লোকজন। পুলিশ এ ঘটনার নিন্দা জানিয়ে বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছে। বিবিসি

গত রোববার পুলিশের সাথে সংঘর্ষের পর ৪৪ জন বিক্ষোভকারীকে আটক করে পুলিশ। তাদের কয়েকজন টিন শুই ওয়াই জেলায় ওই পুলিশ স্টেশনে বন্দি আছে। আটক ব্যক্তিরা দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড হতে পারে। এর আগের দিন বিক্ষোভকারীরা হংকংয়ে নগরীজুড়ে ট্রেন চলাচলে বাধা দিলে অফিসে পৌঁছাতে লোকজনের চরম দুর্ভোগ পোহাতে হয়।

চীনে বন্দি প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে উত্তাল হয় হংকং। বিক্ষোভের মুখে প্রধান নির্বাহী ক্যারি লাম ওই বিলকে ‘মৃত’ ঘোষণার পরও আন্দোলন থামেনি। বরং টানা ৮ সপ্তাহ ধরে সেখানে নানা ইস্যু নিয়ে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে।