বাংলাদেশ এয়ারলাইন্সে যুক্ত হয়েছে তৃতীয় ড্রিমলাইনার ‘গাঙচিল’

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত তৃতীয় বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ ‘গাঙচিল’ যুক্ত হয়েছে। বৃহস্পতিবার (২৫ জুলাই) বিকাল ৫টা ৪ মিনিটে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে ‘গাঙচিল’ অবতরণ করে। এটি যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়িয়েছে ১৫টি।

রানওয়ে থেকে এটি ট্যাক্সিওয়েতে এসে পৌঁছালে উড়োজাহাজ ‘গাঙচিল’কে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন- বিমান ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফারহাত হাসান জামিল, পরিচালক (প্রশাসন) জিয়াউদ্দীন আহমেদ, চিফ ফাইন্যান্সিয়াল অফিসার ভিনীত সুদ, পরিচালক প্রকৌশল গ্রুপ ক্যাপ্টেন (অব.) খন্দকার সাজ্জাদুর রহিম, ভারপ্রাপ্ত পরিচালক গ্রাহকসেবা আতিক সোবহান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন আবু সাইদ মেহবুব খানসহ বিমান ও সিভিল এভিয়েশনের অন্য কর্মকর্তারা।

বিমানবহরে যুক্ত হওয়া তৃতীয় ড্রিমলাইনার ‘গাঙচিল’ সিয়াটল থেকে সরাসরি ঢাকায় এসে অবতরণ করে বলে জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার।

তাহেরা খন্দকার জানান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স দশ বছর আগে ২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান কেনার জন্য চুক্তিবদ্ধ হয়। ইতোমধ্যে চারটি নতুন বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি নতুন বোয়িং ৭৩৭-৮০০ এবং আজকেরটিসহ বিমানবহরে বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনারের সংখ্যা দাঁড়াল তিন।

বিমানবহরের চারটি ড্রিমলাইনার আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস এই নামগুলো বাছাই করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, তৃতীয় ড্রিমলাইনার গাঙচিলে আসন সংখ্যা ২৭১। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি এবং ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরামদায়ক স্বাচ্ছন্দ্যের সঙ্গে ভ্রমণ করতে পারবেন। গাঙচিলে যাত্রীরা অন্যান্য আধুনিক সুবিধাসহ ইন্টারনেট ব্যবহার করার সুবিধা পাবেন।