নাসার শুভেচ্ছাবার্তার আড়ালে ইসরোকে নিয়ে বিদ্রুপ!

চন্দ্রযান-২’র সফল উৎক্ষেপণে টুইট করে শুভেচ্ছা জানাল নাসা। কিন্তু সেই শুভেচ্ছাবার্তার আড়ালে বিদ্রুপ খুঁজে পেলেন নেটিজেনরা। নাসার টুইট ঘিরে বিতর্কের ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। 

গত সোমবার সফল উৎক্ষেপণের পর মহাকাশে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে যায় চন্দ্রযান-২। তার পরই বিভিন্ন মহল থেকে ভেসে আসে শুভেচ্ছাবার্তা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসাও টুইট করে ইসরোকে অভিনন্দন জানায়। কিন্তু তাদের বার্তায় প্রচ্ছন্ন কটাক্ষ রয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

ইসরোকে শুভেচ্ছা জানিয়ে নাসা লেখে, গবেষণার স্বার্থে চন্দ্রযান-২’র সফল উৎক্ষেপণের জন্য ইসরোকে অভিনন্দন। আমাদের ডিপ স্পেস নেটওয়ার্ক দিয়ে পাশে থাকতে পেরে আমরা গর্বিত। চাঁদের দক্ষিণ মেরু সম্পর্কে তোমরা কী তথ্য পাও সেই দিকেই তাকিয়ে নাসা। ওই দক্ষিণ মেরুতেই আমরা আর কয়েক বছরের মধ্যে মহাকাশচারী পাঠাতে চলেছি।

নাসার এই টুইট আপাতদৃষ্টিতে সামন্য শুভেচ্ছা বার্তা বলে মনে হলেও এর মধ্যে অন্য মানে খুঁজছেন ভারতীয়রা। এই টুইটের জোরালো প্রতিবাদ জানিয়েছেন তারা। নেটিজেনদের অভিযোগ, অভিনন্দন জানানোর আড়ালে আসলে চন্দ্রযান-২ অভিযানে নিজেদের অবদান তুলে ধরতে চাইছে নাসা। পাশাপাশি, আর্টেমিস অভিযানের প্রসঙ্গ তুলে ভারতীয় প্রযুক্তিকে তাচ্ছিল্য করা হচ্ছে। তাদের মতে, ভারত যেখানে যান পাঠাচ্ছে সেখানে মহাকাশচারী পাঠিয়ে নিজেদের শক্তির প্রকাশ করতে চাইছে নাসা।