রোবট দিয়ে নিস্ক্রিয় করা হয়েছে খামারবাড়ির বোমা

রাজধানীর খামারবাড়ি এলাকায় মঙ্গলবার (২৩ জুলাই) রাতে বোমা সদৃশ এক বস্তু উদ্ধার করা হয়েছে গেছে। দিবাগত রাত ১২টার কিছু পরে এই বস্তুর সন্ধান পাওয়া যায়। রোবট দিয়ে খামারবাড়ির বোমাটি নিস্ক্রিয় করা হয়েছে। দিবাগত রাত ৩টায় মাটি কামড়ানো শব্দে বোমা বিস্ফোরণের মাধ্যমে ৫ ঘণ্টার শ্বাসরুদ্ধকর পরিস্থিতির অবসান ঘটে।

খামারবাড়ির কাছে বঙ্গবন্ধু চত্বরের পাশেই যে বোমা সাদৃশ্য বস্তু শনাক্ত করা হয়, সেটার অবস্থান ও শক্তি বোঝার জন্য প্রথমে রোবট দিয়ে পরীক্ষা করে বোমা নিষ্ক্রিয়কারী দল (বোম ডিসপোজাল ইউনিট)।

পরবর্তীতে বিস্ফোরণের মধ্য দিয়ে রাত ৩টায় ওই বোমাগুলো নিষ্ক্রিয় করে বোম ডিসপোজাল ইউনিট।

বোম ডিসপোজাল ইউনিট সূত্র জানায়, সেখানে বোমা সদৃশ্য বস্তু রয়েছে, জানার পর জায়গাটি নিরাপত্তা বেষ্টনী দিয়ে ঘেরাও করে রাখা হয়। ওই বোমাগুলো কতটুকু কার্যকর আর কেমন অবস্থায় আছে তা জানার জন্য পরীক্ষা-নিরীক্ষা করার জন্য রোবট পাঠানো হয়। রোবটের সাথে ক্যামেরাও সংযুক্ত ছিলো। ক্যামেরার মাধ্যমে সেটা মনিটরে দেখে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সূত্র জানায়, বোম ডিসপোজাল ইউনিট একটি বিস্ফোরণের মাধ্যমে ওই বোমাগুলো নিষ্ক্রিয় করতে সক্ষম হয়। এ সময় বিকট শব্দ হয়। সেখানে মোট পাঁচটি অক্ষত বোমা ছিল। বোমা নিষ্ক্রিয়ের পর তার কিছু অংশবিশেষ বোম ডিসপোজাল ইউনিট সংগ্রহ করে নিয়ে গেছে। পরবর্তীতে পরীক্ষা-নিরীক্ষা করে জানানো হবে এগুলো কি ধরনের বোমা ছিল।

উল্লেখ্য, এর আগে রাজধানীর খামারবাড়ি এলাকার কাছাকাছি দুই জায়গা থেকে বোমা সদৃশ বস্তুর সন্ধান পায় পুলিশ।