সফলভাবে চাঁদের উদ্দেশে পৃথিবী ছাড়লো ভারতের ‘চন্দ্রযান-২’

অবশেষে সফলভাবে উৎক্ষেপণায় চাঁদের অদেখা অংশের উদ্দেশে যাত্রা শুর করেছে ‘চন্দ্রযান-২’। এ নিয়ে দ্বিতীয় বারের মত চাঁদে পাড়ি জমাল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) রকেট। এর আগে ২০০৮ সালে ২২ অক্টোবর ভারতীয় সময় অনুযায়ী সকাল ৬টা ২২ মিনিটে চেন্নাইয়ের ৮০ কিলোমিটার উত্তরে অন্ধপ্রদেশ রাজ্যের নেলোর জেলার শ্রীহরিকোটা থেকে ‘চন্দ্রযান-১’ উৎক্ষেপণ হয়।

আজ স্থানীয় সময় দুপুর ২টা ৪৩ মিনিটে অন্ধপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে সফলভাবে চন্দ্রযান-২ উৎক্ষেপণ করা হয়। এই উৎক্ষেপণা সাফল্যের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর চতুর্থতম দেশে হিসেবে ইতিহাসের পাতায় নাম লেখাল ভারত।

এর আগে গত সোমবার (১৫ জুলাই) স্থানীয় সময় ভোর রাত ২ টা ৫১ মিনিটে চাঁদের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল চন্দ্রযান-২ এর। কিন্তু উৎক্ষেপণের ৫৬ মিনিট আগে যান্ত্রিক ত্রুটির কারণে স্থগিত রাখা হয় এই অভিযান।

চন্দ্রযান-২ এর উৎক্ষেপণ ভারতের জাতীয় সম্প্রচার ‘দুরদর্শন’ থেকে সরাসরি দেখানো হয়। চাঁদের দক্ষিণ মেরুতে গবেষণার কাজ করবে চন্দ্রযান-২। এর আগে অন্য কোন মহাকাশযান চাঁদের এই অংশে পৌঁছায়নি।

২০০৮ সালে চন্দ্রযান-১ দিয়ে প্রথম চাঁদে অভিযান করেছিল ইসরো। এই যানটি চাঁদের চারপাশে ৩৪০০ বারের বেশি চক্কর দিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য পাঠিয়েছিল পৃথিবীতে। তবে চন্দ্রযান-১ চাঁদ স্পর্শ করেনি। তবে চন্দ্রযান-২ এর হাত ধরে চাঁদের মাটি স্পর্শ করার স্বপ্ন দেখেছিলেন অসংখ্য ভারতিবাসী। সেই স্বপ্নকে স্বার্থক করে লক্ষ্য কে কাজে লাগিয়ে অবশেষে সব প্রচেষ্টাকে কাজে লাগিয়ে চাঁদের উদ্দেশে রওনা দিলেন চন্দ্রযান-২।