সিআইএ’র একটি সক্রিয় চক্রকে ধ্বংস করতে সক্ষম হয়েছে ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় জানিয়েছে, তারা মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা বা সিআইএ’র একটি সক্রিয় চক্রকে ধ্বংস করতে সক্ষম হয়েছে। এ চক্রটি সমন্বিতভাবে ইরানের ভেতরে তৎপর ছিল।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের গুপ্তচর-বিরোধী দপ্তরের পরিচালক আজ (সোমবার) এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, সিআইএ’র হয়ে কাজ করা ১৭ জন পেশাদার গুপ্তচরকে গত ১৮ জুন আটক করা হয়েছে। তিনি জানান, এসব গুপ্তচর সরকারের বিভিন্ন সংস্থা ও বেসরকারি সেক্টরে কর্মরত ছিল যাদের সঙ্গে কয়েকটি কেন্দ্রের যোগাযোগ রয়েছে। এসব কেন্দ্র তাদের জন্য ঠিকাদার হিসেবে কাজ করে। দেশের অর্থনৈতিক, পরমাণু, সামরিক ও সাইবার প্রতিষ্ঠানের ভেতরে এসব কেন্দ্রের অস্তিত্ব বিদ্যমান।

আটক ১৭ ব্যক্তি আলাদাভাবে কাজ করছিল এবং তাদের একজনের সঙ্গে অন্যজনের কোনো যোগাযোগ নেই। এর মধ্যে কোনো কোনো ব্যক্তিকে ভিসার ফাঁদে ফেলে সিআইএ গোয়েন্দাগিরিতে বাধ্য করেছে। কাউকে কাউকে সরাসরি বলা হয়েছে মার্কিন ভিসা পেতে হলে গোয়েন্দাগিরি করতে হবে। আবার সিআইএ কর্মকর্তারা নিজেদেরকে আমেরিকার গোয়েন্দা বলে পরিচয় দিয়ে ব্যক্তিগত মেইল অথবা সামাজিক যোগাযোগের মাধ্যমে বার্তা পাঠিয়ে গোয়েন্দাগিরিতে সহযোগিতা করার আহ্বান জানিয়েছে।